Latest News

মমতার হাতে সার্জিকাল গ্লাভস, কোভিড নিয়ে এত সাবধান আগে দেখা গিয়েছে কি!

দ্য ওয়াল ব্যুরো : কোভিডের (Covid) ব্যাপারে বরাবরই সতর্ক মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamta Banerjee)। সেই গোড়া থেকে। শুধু নিজে সাবধান হওয়া নয়, সতীর্থ থেকে শুরু করে সাধারণ মানুষকেও দিদি পই পই করে পরামর্শ দিতেন কী করা উচিত, কী করা উচিত নয়!

কিন্তু কখনও কি তাঁকে হাতে দস্তানা পরে ঘুরতে দেখা গিয়েছে। দস্তানা বলতে ট্রান্সপারেন্ট সার্জিকাল গ্লাভস। বুধবার এই প্রথম তা দেখা গেল। নবান্নে মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠক করলেন হাতে ট্রান্সপারেন্ট সার্জিকাল গ্লাভস পরে।

খেয়াল করলে দেখা যাবে, গত দেড়-দুবছরে মুখ্যমন্ত্রী যত জনসভা করেছেন বা সামাজিক অনুষ্ঠানে গিয়েছেন, বক্তৃতার সময়ে তাঁর হাতে ধরা মাইক্রোফোন টিস্যু পেপারে মোড়া থাকত। অর্থাৎ একেবারে স্যানিটাইজ করা। যাতে তার থেকে সংক্রমণের ঝুঁকি না থাকে। কিন্তু এদিনের ছবি দেখে অনেকে মনে করছেন, সেটুকু ঝুঁকিও আর নিচ্ছেন না মুখ্যমন্ত্রী।

অসুখ বিসুখ, শরীর স্বাস্থ্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বরাবর কাছের মানুষজনকে নানা সময়ে না পরামর্শ দিয়ে থাকেন। তাঁর হাতের কাছে যে ব্যাগ থাকে, তাতেও নানারকম আপৎকালীন ওষুধ রাখেন তিনি। দলে তাঁর সতীর্থদের বহু সময়ে সেই ব্যাগ থেকে বের করে ওষুধ দিয়েছেন দিদি।

এবারও কোভিডের প্রকোপ শুরু হওয়ার সময়ে দেখা যায়, আকছার সাংবাদিক বৈঠকে তিনি সাধারণ মানুষের উদ্দেশে নানা পরামর্শ দিতেন। বলতেন, উষ্ণ গরম জলে লেবুর রস দিয়ে খেতে বা ডাক্তারদের বলতেন দিনে একটা করে ডিম সেদ্ধ খেতে, ইত্যাদি। আবার তিনি যেভাবে কোভিডের মধ্যে কলকাতার বিভিন্ন স্থান পরিদর্শনে বেরিয়ে যেতেন বা সোশাল ডিস্টেন্সিং বোঝানোর জন্য দোকানের বাইরে চক দিয়ে গোল্লা এঁকে দিতেন, সেই সময়ে অনেক মন্ত্রীই তাঁকে উল্টে সতর্ক করতেন।

কিন্তু কোভিডের তৃতীয় ঢেউয়ের সময়ে দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রী দৃশ্যতই আরও সতর্ক। তবে এদিন মুখ্যমন্ত্রী এও বলেন, গুজবে যেন কেউ কান না দেন। তাঁর কথায়, অনেকে বলে বেড়াচ্ছেন আমার কোভিড হয়েছে। আরে আমার কোভিড হলে তো জানতেই পারতেন। এটা লুকনোর কিছু আছে নাকি! সারা দুনিয়ার লোকের কোভিড হচ্ছে।

You might also like