Latest News

মোদীকে ফের মমতার চিঠি আমলা আইন নিয়ে! এক সপ্তাহে দ্বিতীয়বার

দ্য ওয়াল ব্যুরো: আইএএস আইন সংশোধন নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর উদ্দেশে চিঠি লিখলেন। চিঠিতে ফের তিনি এই আইন সংশোধন নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।

আইএএস (ক্যাডার) আইন (১৯৫৪) সংশোধন করার প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকার। তা নিয়ে রাজ্যের সঙ্গে মতবিরোধ লেগেই আছে। গত ১৩ জানুয়ারি এই আইন সংশোধনের বিরোধিতা করে মমতা বন্দ্যোপাধ্যায় নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন। সেখানেও তিনি একপ্রস্থ ক্ষোভ প্রকাশ করেছেন। তার সাত দিনের মাথায় ফের বাংলা থেকে চিঠি গেল প্রধানমন্ত্রীর অফিসে।

মমতা চিঠিতে জানিয়েছেন, কেন্দ্র সরকার ওই আইন সংশোধনের একটি প্রস্তাব আবার দিয়েছেন। তা আগের চেয়েও খারাপ। কেন্দ্রের এই উদ্যোগকে সংবিধানবিরোধী বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বস্তুত, আইএএস বা আমলাদের রাশ কেন্দ্র না রাজ্য, কার হাতে থাকবে, সেই নিয়ে আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সাধারণত আমলাদের রাশ থাকে কেন্দ্র রাজ্য উভয়ের হাতেই। যখন কেন্দ্রের কাজে কোনও আমলা নিযুক্ত থাকেন তখন তিনি কেন্দ্র সরকারের অধীন, আবার যখন তিনি রাজ্যের কাজে থাকেন তখন তাঁর রাশ থাকে সংশ্লিষ্ট রাজ্য সরকারের হাতে। কিন্তু সম্প্রতি ১৯৫৪ সালের সেই আইএএস (ক্যাডার) আইন সংশোধন করতে চাইছে কেন্দ্র। তাতেই আপত্তি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি আজকের চিঠিতে বলেছেন, কেন্দ্র যে প্রস্তাব দিয়েছে তাতে বলা হচ্ছে দেশের যে কোনও প্রান্ত থেকে কেন্দ্র সরকার ইচ্ছেমতো আমলাদের বেছে নিতে পারবেন। রাজ্য সরকারের অনুমতি বা সেই আমলার অনুমতিও নেওয়া হবে না। ওই আমলা যদি সেসময় রাজ্য সরকারের কোনও কাজে নিযুক্ত থাকেন, সেক্ষেত্রেও সেই কাজ ফেলেই তাকে কেন্দ্রের ডাকে সাড়া দিতে হবে।

কেন্দ্রের এই ক্ষমতায়ন ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এর ঘোর বিরোধিতা করেছেন। এতে যুক্তরাষ্ট্রীয় দেশে কেন্দ্রের একচ্ছত্র আধিপত্য প্রকাশিত হবে বলে মনে করেছেন তিনি। বলেছেন এতে কেন্দ্রের দয়ার উপর নির্ভরশীল হয়ে পড়বে রাজ্য সরকারগুলি, যা যুক্তরাষ্ট্রীয় শাসনে একেবারেই কাম্য নয়।

ভারতীয় সংবিধানকে মান্যতা দিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় যেন আঘাত না করা হয়, যেন নরেন্দ্র মোদী সরকার অবিলম্বে এই আইএএস আইন সংশোধনের রাস্তা থেকে সরে আসেন, সেই অনুরোধ প্রধানমন্ত্রীর কাছে রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

You might also like