Latest News

উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে গুরুত্ব পেতে পারে মাধ্যমিকের মার্কশিট: সূত্র

দ্য ওয়াল ব্যুরো: পরীক্ষা হচ্ছে না। কিন্তু উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার কিছু না কিছু মূল্যায়ন তো প্রয়োজন। কীভাবে হবে সেই মূল্যায়ন? এদিন তার একটা ইঙ্গিত পাওয়া গেল সূত্র মারফত।

জানা গেছে, এবছর দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের মার্কশিটে গুরুত্ব দেওয়া হবে মাধ্যমিকে প্রাপ্ত নম্বরকে। গত বছর করোনার প্রকোপ শুরু হওয়ার আগেই মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন হয়ে গিয়েছিল। তারপর যথা সময়ে তার রেজাল্টও বেরিয়েছে। আর এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যে বছর মাধ্যমিক দিয়েছে তখন করোনা পর্ব শুরুই হয়নি। সুতরাং মাধ্যমিকের নম্বরকেই এবারের উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের অন্যতম মাপকাঠি হিসেবে ধরা হচ্ছে।

শিক্ষা দফতর সূত্রে খবর, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্র্যাকটিক্যাল পরীক্ষা গুলোর নম্বরও মূল্যায়নের ক্ষেত্রে বিবেচ্য হবে। পাশাপাশি প্রোজেক্ট তো আছেই। মাধ্যমিক এবং এবছরের প্র্যাকটিক্যাল আর প্রোজেক্টকেই উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের মূল ভিত্তি করা হচ্ছে বলে জানা গেছে সূত্র মারফত।

এদিন উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে স্কুল শিক্ষা সচিব বৈঠকে বসেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের সঙ্গে। সেই বৈঠকে এই মূল্যায়ন পদ্ধতি জানিয়েই সংসদ তাদের রিপোর্ট জমা দিচ্ছে বলে খবর। যদিও এ ব্যাপারে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

এদিকে গতকালই দ্বাদশ শ্রেণীতে ভর্তির সময় বেঁধে দিয়েছে পর্ষদ। বলা হয়েছে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া সেরে ফেলতে হবে। সেই মর্মে স্কুল গুলিকে তৈরি হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

You might also like