Latest News

ইতিহাস! মুর্শিদাবাদে সিপিএম জেলা সম্পাদক করল জামির মোল্লাকে

দ্য ওয়াল ব্যুরো: অবশেষে ঘুম ভাঙল সিপিএমের। গড়ে ফেলল ইতিহাসও।
বাংলার একমাত্র জেলা মুর্শিদাবাদ, যেখানে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। সেই জেলায় কখনও সিপিএম জেলা সম্পাদক সংখ্যালঘু অংশ থেকে হননি। এ নিয়ে দলের মধ্যেও আলোচনা ছিল। অতীতে মইনুল হাসনাদের গলায় সে কথা শোনাও গিয়েছে একাধিকবার। কিন্তু ২০২২ সাল পড়তেই ইতিহাস গড়ল সিপিএম। মুর্শিদাবাদের জেলা সম্পাদক হলেন জামির মোল্লা।

বুধবার বহরমপুর রবীন্দ্র সদনে সিপিএমের মুর্শিদাবাদ জেলার ২৩তম সম্মেলন শেষ হয়েছে। সেই সম্মেলন থেকে জেলা সম্পাদক নির্বাচিত হয়েছেন জামির। মৃগাঙ্ক ভট্টাচার্য মারা যাওয়ার পর মধ্য মেয়াদে মুর্শিদাবাদ জেলার সম্পাদকের দায়িত্ব নিতে হয়েছিল নৃপেন চৌধুরীকে। এদিন সেই নৃপেনবাবুর হাত থেকেই সম্পাদকের দায়িত্ব নিলেন জামির। এখনও পর্যন্ত যেকটি জেলার সম্মেলন হয়েছে তাতে জামিরই তরুণ জেলা সম্পাদক।

নয়ের দশকের মাঝামাঝি সময়ে বীরভূমের সিপিএম জেলা সম্পাদক ছিলেন মহম্মদ সেলিম। তারপর থেকে সংখ্যালঘুদের আধিক্য রয়েছে এমন জেলাগুলিতে সিপিএমের জেলা সম্পাদককে কখনওই সংখ্যালঘু অংশ থেকে দেখা যায়নি। এবার অবশ্য মুর্শিদাবাদের আগে উত্তর দিনাজপুরে প্রাক্তন মন্ত্রী আনওয়ারুল হককে জেলা সম্পাদক করেছে সিপিএম।

তবে মুর্শিদাবাদ সব দিক থেকেই আলাদা। কারণ বহরমপুর বাদ দিয়ে এই জেলার সর্বত্রই সংখ্যালঘুদের আধিক্য। সেইরকম একটা জেলায় কেন একজন সংখ্যালঘু মুখকে জেলা সম্পাদক করা যাচ্ছে না তা নিয়ে পার্টির মধ্যেও আলোচনা ছিল। অনেকে আবার এও বলতেন, ব্রাহ্মণ্যবাদী ও মধ্যবিত্ত চিন্তার শেকলে বাঁধা পড়ে রয়েছে মানসিকতা। অবশেষে সেই শেকল ভেঙে বেরলো সিপিএম।

জামির মোল্লা সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই-এর দুটো টার্মের রাজ্য সম্পাদক ছিলেন। তার আগে এসএফআইয়ের মুর্শিদাবাদ জেলার সম্পাদক ছিলেন তিনি। দলের রাজ্য কমিটিরও সদস্য। বাম নেতাদের অনেকের কথায়, গ্রাম্য সারল্য, অনাড়ম্বর পোশাক, কর্মীদের সঙ্গে তাঁদের মতো করে মিশতে পারার গুণ রয়েছে জামিরের মধ্যে। দীর্ঘদিন জেলায় রাজনীতি করছেন। তাই ফারাক্কা থেকে বেলডাঙা পর্যন্ত চেনা রয়েছে তাঁর।

অনেকের মতে, বাম জমানাতেও মুর্শিদাবাদে যেহেতু কংগ্রেসের দাপট ছিল তাই এই জেলার সিপিএমের মধ্যে একটা মেদ ঝরানো আন্দোলনের অভ্যেস রয়েছে। সেদিক থেকে জামির এখন মুর্শিদাবাদের সিপিএম-কে কতটা আন্দোলনমুখী করতে পারেন এখন সেটাই দেখার।

You might also like