Latest News

আইএস জঙ্গিরা নিঃশব্দে বাড়ছে দেশজুড়ে! দিল্লি, কর্নাটক, কেরলে এনআইএ অভিযান

দ্য ওয়াল ব্যুরো: আইএস জঙ্গিদের সূত্র ধরে দেশের তিনটি রাজ্যে অন্তত দশটি আলাদা আলাদা অভিযান চালাচ্ছে জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ। সূত্রের খবর, ভারতে দ্রুত শিকড় ছড়াচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট।

সম্প্রতি এ বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। এতে সাউথ ব্লকের উদ্বেগ আরও বেড়েছে। ওই রিপোর্ট বলছে, কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-খোরাসন (ISIL-K)-এর পরবর্তী লক্ষ্য ভারতে বিষ ছড়ানো। সন্ত্রাসবাদী শাহিব-আল-মুহাজিরের নেতৃত্বে ভারতে থাবা বসাবে তারা।

রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ বিষয়ে জানিয়েছেন, মুজাহিরের যা পরিকল্পনা, তাতে করে সে ভারত-সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাশকতা চালাতে পারে। এ জন্য বহু আগেই পাকিস্তান ও আফগানিস্তানে সক্রিয় ইসলামিক জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ করেছিল সে। এখন নিজেই বিস্তার করেছে আইএস-এর জাল। ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা– সব দেশের উপরেই তীক্ষ্ণ নজর রয়েছে তার।

NIA Raids Day 2: NGOs In Delhi, Srinagar Searched In Terror Funding Case

এনআইএ সূত্রের খবর, দিল্লি, কেরল ও কর্নাটকের অন্তত পাঁচটি জায়গায় সন্ত্রাস বিরোধী অভিযান চালানো হচ্ছে আগাম খবর পেয়ে। বিভিন্ন ছোট ছোট পকেটে সংগঠন জোরদার করছে তারা, ভবিষ্যতে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার মতো জঙ্গি সংগঠনগুলির বদলে তারাই এদেশে দাপিয়ে বেড়াবে, এমনই পরিকল্পনা রয়েছে আইএস-এর।

বিশেষজ্ঞরা বলছেন, ইসলামিক স্টেটকে কেবলই একটি সংগঠন হিসেবে দেখলে ঠিক হবে না। এটি একটি ধারণা প্রতিষ্ঠার লড়াই। ‘খিলাফত’ প্রতিষ্ঠা করতে চায় তারা। এত জনসংখ্যার দেশ ভারতে এই কাজ করতে পারলে অচিরেই নাশকতার ক্ষমতা চলে আসবে তাদের হাতে। 

রাষ্ট্রসংঘের রিপোর্ট বলছে, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে হাজার দু’য়েক আইএস-কে জঙ্গি রয়েছে ইতিমধ্যেই। তাদের প্রশিক্ষণও চলছে। গত বছর থেকেই কাবুলের হাসপাতালে হামলা, জালালাবাদের কারাগারে হামলা, কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলা ও আফগান সাংবাদিককে খুনের দায় স্বীকার করেছে ইসলামক স্টেট-খোরাসন। এবার যে কোনও সময়ই তারা ভারত-সহ প্রতিবেশী দেশগুলিতে হামলা চালাতে পারে।

বস্তুত, ইরাক ও সিরিয়ায় শক্তি হারিয়ে বিশ্বের দরবারে এখন অনেকটাই কোণঠাসা আইএস। তবে তাদের যা সাংগঠনিক শক্তি, তাতে ভারতের পক্ষে সতর্ক হওয়াই শ্রেয়।

You might also like