Latest News

একুশের আগে বাংলার রাজনীতিতে ফিরছেন তথাগত রায়? রাজ্যপালের টুইটে কীসের ইঙ্গিত

দ্য ওয়াল ব্যুরো: এক সময়ে রাজ্য বিজেপির সভাপতি ছিলেন তিনি। পরে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর গেরুয়া রাজনীতিতে তাঁর দীর্ঘ অবদানের পুরস্কার পেয়েছিলেন। রাজ্যপাল পদে মনোনীত করা হয়েছিল তাঁকে। সেই তিনি তথাগত রায় এ বার কি সক্রিয় রাজনীতিতে ফিরছেন?

এ ব্যাপারে তথাগত রায়ের আগ্রহ নতুন নয়। তবে মঙ্গলবার তাঁর একটি টুইটে নতুন সেই সম্ভাবনার ইঙ্গিত রয়েছে বলেই মনে করা হচ্ছে।

২০১৫ সালে প্রথমে ত্রিপুরার রাজ্যপাল পদে মনোনীত হয়েছিলেন তিনি। পরে মেঘালয়ের রাজ্যপাল করা হয়েছিল তাঁকে। কিন্তু এদিন সকালে রাষ্ট্রপতি ভবনের তরফে একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, গোয়ার রাজ্যপাল তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিককে মেঘালয়ের রাজ্যপাল করা হয়েছে। কিন্তু রাষ্ট্রপতি ভবনের সেই বিবৃতির কোথাও বলা হয়নি, তথাগত রায়কে কোন রাজ্যে পাঠানো হচ্ছে। অর্থাৎ রাজ্যপাল পদে তথাগতর ইনিংস শেষ হল বলেই ধরে নেওয়া যেতে পারে।

এর পরই একটি টুইট করেছেন তথাগত রায়। তাতে তিনি লিখেছেন, “সত্যপাল মালিককে শিলংয়ে স্বাগত। তাঁর সঙ্গে কথা হয়েছে। ২০ মে আমাকে অব্যাহতি দেওয়ার কথা ছিল। এখন রাস্তার শেষ দেখা যাচ্ছে।”

কৌতূহলের বিষয় হল, রাস্তার শেষে কি ফের সক্রিয় রাজনীতি রয়েছে?

সে প্রশ্নের জবাব তথাগতবাবু দেননি। কিন্তু বিজেপি সূত্রে খবর, একুশের আগে রাজ্য রাজনীতিতে ফেরার তীব্র আগ্রহ রয়েছে তাঁর। এমনকি রাজ্য বিজেপিতে তথাগতবাবুর একদা ঘনিষ্ঠদের মতে, কে বলতে পারে উনি হয়তো মুখ্যমন্ত্রী পদ প্রার্থী হতে চাইছেন।

এমনিতে রাজ্যপাল হিসেবে মনোনীত হলেও তথাগতবাবু যে রাজনীতির ঊর্ধ্বে চলে গিয়েছিলেন তা অনেকেই মনে করেন না। বিশেষ করে ত্রিপুরা ও শিলংয়ের রাজভবনে বসে নিয়মিত টুইটে যে ধরনের মন্তব্য করতেন তিনি তা নিয়ে বহুবার বিতর্ক হয়েছে। রাজভবনে বসেই বাংলায় তৃণমূল সরকার ও শাসক দলের বিরুদ্ধে বারবার মন্তব্য করেছেন তিনি। তাঁর সেই সব টুইটে উগ্র হিন্দুত্ববাদী রাজনীতির ইন্ধন ছিল বলে অতীতে অনেকবারই অভিযোগ করেছেন বাম-কংগ্রেস নেতৃত্ব।

পর্যবেক্ষকদের অনেকের মতে, উনিশের ভোটে বিজেপি বাংলায় ১৮টি আসন জেতার পর থেকেই আরও উচ্চাকাঙ্ক্ষী হয়ে উঠেছে। রাজ্য বিজেপির অনেকেই মনে করতে শুরু করেছেন যে একুশের ভোটে বাংলায় বিজেপির ক্ষমতায় আসা পাকা। সেই সম্ভাবনা দেখেই অনেকে উৎসাহী হয়ে পড়েছে। কারও কারও উৎসাহ একটু বেশিই। হতে পারে তেমন কোনও সম্ভাবনার কথা ভেবেই উচ্ছ্বসিত তথাগতবাবুও।

শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিই পাশ করে ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিসে যোগ দিয়েছিলেন তথাগতবাবু। রাইটসের জেনারেল ম্যানেজার ছিলেন তিনি। পরে মেট্রো রেলের চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার ছিলেন। তার পর সক্রিয় রাজনীতিতে যোগ দেন তিনি।

You might also like