Latest News

প্লেন থেকে মানুষের বর্জ্য ফেললেই জরিমানা ৫০ হাজার

দ্য ওয়াল ব্যুরো : উড়ন্ত প্লেন থেকে কি মানুষের বর্জ্য ফেলা যায়? বিভিন্ন এয়ারলাইন্স, বিমান প্রস্তুতকারী সংস্থা ও উড়ান বিশেষজ্ঞরা একবাক্যে বলছেন, ফেলা যায় না । কিন্তু ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল নির্দেশ দিয়েছিল, উড়ন্ত বিমান থেকে মানুষের মল-মূত্র ফেলা বন্ধ করতে হবে। সেই নির্দেশ মেনে ডাইরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন সম্প্রতি এয়ারলাইন্সগুলিকে জানিয়ে দিয়েছেন, কোনও প্লেন আকাশ থেকে মানুষের বর্জ্য ফেললে এবার থেকে ৫০ হাজার টাকা করে জরিমানা দিতে হবে।

প্লেন থেকে মানুষের বর্জ্য ফেলার বিরুদ্ধে ২০১৬ সালে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালে আবেদন করেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল সতবন্ত সিং দাহিয়া। তাঁর অভিযোগ ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামার আগে একটি বিমান থেকে তাঁর বাড়িতে মানুষের মলমূত্র ছুঁড়ে ফেলা হয়েছিল। এই অভিযোগের সত্যতা খতিয়ে দেখার জন্য ডিজিসিএ তিন সদস্যের এক বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল। সেই কমিটি তদন্ত শেষ করার আগেই এনজিটি ডিজিসিএ-কে নির্দেশ দেয়, কোনও প্লেন থেকে যাতে মানুষের বর্জ্য না ফেলা হয়, সেজন্য সার্কুলার জারি করতে হবে।

ডিজিসিএ-র প্রধান বি এস ভুল্লার এসম্পর্কে কোনও মন্তব্য করেননি।  তবে বিশেষজ্ঞরা বলছেন, কোনও বিমান থেকে কিছু পড়ে গেলে তা দুর্ঘটনা বলেই ধরতে হবে। ইচ্ছা করে কারও পক্ষে প্লেন থেকে কিছু ফেলা সম্ভব নয়।

You might also like