Latest News

করোনায় ‘বিধ্বস্ত’ ভারত, তোপ ট্রাম্পের, ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিক চিন, দাবি

দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাস সংক্রমণ  ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়ে ফের চিনকে তোপ ডোনাল্ড ট্রাম্পের। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের দাবি, করোনা অতিমারীতে বিধ্বস্ত ভারত। এজন্য ক্ষতিপূরণ  দেওয়া উচিত দোষী চিনের। গোটা দুনিয়া জুড়ে করোনা সংক্রমণ ছড়ানোর পিছনে চিনকেই বরাবর দায়ী করে কাঠগড়ায় তুলেছেন প্রাক্তন টিভি রিয়েলিটি তারকা তথা দুবার ইমপিচড হওয়া ট্রাম্প।  ফের তিনি অভিযোগ করেছেন, এই প্রাণঘাতী, মারণ ভাইরাস তৈরি হয়েছে চিনের উহান শহরের গবেষণাগারেই।  চিনের শুধু আমেরিকাকেই ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়া উচিত।

ট্রাম্পকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, ভারতে এখন কী চলছে, দেখুন। আপনারা জানেন, সবাই বলত, দেখ ভারত কী দারুণ করছে, কেননা  তারা সবসময় একটা অজুহাত খুঁজত। বলত, দেখ ভারত কী ভাল করছে। তিনি যা দাবি করছেন, ক্ষতিপূরণের অঙ্ক তার অনেক বেশিই হওয়া উচিত বলে তিনি মনে করেন, জানান  ট্রাম্প। তবে একইসঙ্গে বলেন, এতটাই অবশ্য ওদের দেওয়ার ক্ষমতা আছে।

ভারত সহ সারা দুনিয়ায় অতিমারীর ডেকে আনা বিপর্যয় সম্পর্কে ট্রাম্প বলেন, দেখুন, ওরা যা করল, সেটা দুর্ঘটনা বা যা-ই হোক, তাতে দেশের পর দেশের কী হাল হয়েছে। আশা করব, দুর্ঘটনাই ছিল এটা। অযোগ্যতা, অদক্ষতা বা দুর্ঘটনার কিছু একটা। কিন্তু দুর্ঘটনার জন্যই হোক বা আর যা-ই হোক না কেন, সব দেশকে দেখুন। আর কখনও তারা আগের মতো থাকবে না। আমাদের দেশ কী বড় আঘাত পেল। কিন্তু অন্য দেশগুলি আরও বেশি আঘাত পেয়েছে। এই কারণেই আমার মনে হয়, কোথা থেকে, কীভাবে এটা এল, তা খুঁজে বের করা খুব জরুরি। আমার ধারণা, সেটা আমি জানি। বলতে চাইছে, আমি নিশ্চিত এব্যাপারে। কিন্তু অবশ্যই চিনের সাহায্য করা উচিত। এই মুহূর্তে ওদের এবং আমাদের অর্থনীতি সবচেয়ে দ্রুত নিজস্ব জায়গায় ফিরছে।

ভারত গত কয়েক মাসে কোভিড ১৯ এর দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় চরম বিপর্যস্ত হয়েছে। হাজার হাজার লোক মরেছে। রাজ্যে রাজ্যে জারি হয়েছে লকডাউন। যদিও শুক্রবার সকালে করোনা সংক্রমণ হ্রাস পেয়ে ৬০ হাজারের সামান্য ওপরে রয়েছে। ধীরে ধীরে একের পর এক রাজ্য আনলক প্রক্রিয়া চালাচ্ছে।

You might also like