Latest News

আইসিএসই-তে ৪৯৮ পেয়ে বাংলা সেরা আসানসোলের অভয় ও আলিয়া! দেশের মধ্যে দ্বিতীয় তারা

দ্য ওয়াল ব্যুরো: আইসিএসইর (ICSE) দশম শ্রেণির পরীক্ষায় বাংলায় প্রথম ব়্যাঙ্কে রয়েছে দু’জনের নাম (Joint 1st)। ঘটনাচক্রে, দু’জনেই আসানসোলের (Asansol) বাসিন্দা। অভয় কুমার সিঙ্গানিয়া ও আলিয়া রাফাত। ৫০০-র মধ্যে তাদের প্রাপ্ত নম্বর ৪৯৮। অর্থাৎ ৯৯.৬ শতাংশ। দুজনেই সর্বভারতীয় ক্ষেত্রে মেধাতালিকায় দ্বিতীয় স্থান পেয়েছে বলে জানা গেছে। শুধু তাই নয়, রাজ্যে দ্বিতীয় হয়েছে আহেলী দত্ত, সেও আসানসোলেরই বাসিন্দা! তার প্রাপ্ত নম্বর ৪৯৬।

জানা গেছে, আসানসোল শহরের রাহালেনের বাসিন্দা অভয় কুমার সিঙ্গানিয়া পরীক্ষা দিয়েছিলো আসানসোলের সেন্ট প্যাট্রিক স্কুলের পড়ুয়া হিসেবে। তার বাবা প্রবীন সিঙ্গানিয়া অন্ডালের কাজোড়ায় একটি বেসরকারি সংস্থায় কর্মরত। মা গৃহবধূ।

অভয় এবার আইআইটি পড়ে ইঞ্জিনিয়ার হতে চায়। মুম্বাই যেতে চায় পড়াশোনার জন্য। সে জন্য সে ইতিমধ্যেই দুর্গাপুরের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিচ্ছে। পড়াশোনার পাশাপাশি তার হবি ছবি আঁকা।

আসানসোলের এজি চার্চ হাইস্কুল থেকে এই বছর পরীক্ষা দিয়েছিল আলিয়া রাফত। তার বাড়ি আসানসোলের ইসমাইলে। আলিয়ার বাবা আফসার আলম কুলটিতে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকতা করেন। মা গৃহবধূ। আলিয়া জানায়, সে ৯৮ শতাংশ নম্বর পাবে এটা নিশ্চিত ছিল। কারণ স্কুলে তার রেজাল্ট যথেষ্ট ভাল ছিল।

পড়াশোনার বাইরে আলিয়া গল্পের বই পড়া, ছবি আঁকা এবং গান শোনা পছন্দ করে। আগামী দিনে তার স্বপ্ন সে চিকিৎসক হবে ও সত্যিকারের মানুষের পাশে থাকার চেষ্টা করবে। বার্ণপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনার জন্য ভর্তি হয়েছে আলিয়া।

আলিয়ার সঙ্গেই আসানসোলের এজি চার্চ স্কুলে পড়ত আহেলী দত্ত। সেও বরাবরের মেধাবী ছাত্রী। ৪৯৬ পেয়ে দ্বিতীয় হয়েছে রাজ্যে।

সব মিলিয়ে আজকের আইসিএসই রেজাল্টে যেন আসানসোলের জয়গান। যুগ্ম প্রথম এবং দ্বিতীয়– এই দুটি ব়্যাঙ্কে উজ্জ্বল স্থান দখল করতে পেরে গর্বের শেষ নেই আসানসোলবাসীর।

যে পড়াশোনা করে, সে গিটারও বাজায়! ৯৯%-র বেশি নম্বর পেয়ে আইসিএসই-তে তৃতীয় জলপাইগুড়ির প্রাপ্তি

You might also like