Latest News

গঙ্গাসাগর মেলা বন্ধ হোক, জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

দ্য ওয়াল ব্যুরো: রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। ওমিক্রনও বাড়ছে পাল্লা দিয়ে। কোভিড ঠেকাতে কনটেনমেন্ট, মাইক্রো কনটেনমেন্ট জ়োন চালু করার নির্দেশ দিয়েছে নবান্ন। এমন পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা বন্ধের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

সোমবার এই মর্মে কড়া পদক্ষেপ চেয়ে আদলতের দ্বারস্থ হয়েছেন চিকিৎসক অভিনন্দন মণ্ডল। হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মেলা বন্ধ করার আবেদন জানিয়েছেন তিনি। কোভিড পরিস্থিতিতে পুণ্যার্থীরা যাতে মেলায় ভিড় না জমান সেই আর্জি জানিয়ে পিটিশন দাখিল করেছেন তিনি।

মামলাকারীর দাবি,  প্রায় ৩০ লাখ মানুষ প্রতিবছর গঙ্গাসাগর মেলায় পুণ্যস্নানে অংশ নেন। কোভিড পরিস্থিতিতে এই বিপুল পরিমাণ জনসমাগমে জনস্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে। ফলে এমন জনসমুদ্রে দূরত্ববিধি-সহ অন্যান্য কোভিড প্রোটোকল মানা সম্ভব নয়। মামলকারী চিকিৎসকের আরও দাবি, এবারেও একইরকম ভিড় হবে সাগর মেলায়। সেই সঙ্গে গোষ্ঠী সংক্রমণের শঙ্কাও বাড়বে। কুম্ভ মেলায় ঠিক যেমন সংক্রমণ বেড়েছিল, সাগর মেলাতেও একইরকম পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করেছেন তিনি।

চিকিৎসকের বক্তব্য, সাগর মেলায় এসে আক্রান্ত হলে তার থেকে সংক্রমণ বিশাল আকারে ছড়িয়ে পড়বে। এই বিপুল পরিমাণ মানুষকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে না। ফলে ভেঙে পড়তে পারে চিকিৎসা পরিষেবা। কারণ লাগাতার পরিষেবা দিতে দিয়ে চিকিৎসকরাও এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছেন। মামলাকারীর আর্জি মহামারীর ভয়াবহতার কথা মাথায় রেখে এবারের মতো গঙ্গাসাগর মেলা বন্ধ রাখা হোক।

মামলাকারীর আইনজীবী সূর্যনীল দাস জানান, আগামী ৫ জানুয়ারি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like