Latest News

মুর্শিদাবাদের পাঠশালা আদৌ খুলবে কি? এ কোন ‘হীরক রাজার দেশ’! সরকারের বিরুদ্ধে প্রতিবাদী স্বর

 

দ্য ওয়াল ব্যুরো: এ যেন ঠিক হীরক রাজার দেশ। যেখানে কী বা পাশ কী বা ফেল! স্কুলে পড়েও তো সেই ঘাসই কাটতে হবে। চাকরি কোথায়! করোনা আবহে সরকারি সিদ্ধান্তকে কটাক্ষ করে এমনই এক জমজমাট নাটক পরিবেশন করলেন মুর্শিদাবাদের সাগরপাড়ার যুবক সুরাত আলি। সেই নাটক বিতর্কের ঝড় তুলেছে রাজনৈতিক মহলেও। তবে তাতে পরোয়া নেই নাট্যকারের।

পেশাদার অভিনেতা বা নাট্যকার নন সুরাত, তবে তাঁর কণ্ঠ জোরালো। মত প্রকাশের স্বাধীনতা তো কেড়ে নেওয়া যায় না, তাই নিজের মতো করেই প্রতিবাদী স্বর তুলে ধরলেন সোশ্যাল মিডিয়ায়। ফেসবুকেই পোস্ট করেছিলেন নাটকটি। সত্যজিৎ রায়ের হীরক রাজার দেশের খন্ড দৃশ্য অবলম্বনে এক পরিবর্তিত পরিস্থিতি তুলে ধরলেন তিনি। যাতে স্পষ্ট হয়েছে বর্তমান সরকারের খাম খেয়ালিপনা ও হঠকারি সিদ্ধান্ত।

করোনা আবহে প্রায় সবকিছুই খোলা, এদিকে দুবছরেরও বেশি সময় ধরে বন্ধ কেবল স্কুল। ছেলেমেয়েদের পড়াশোনা লাটে উঠেছে। সে নিয়ে সমালোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহল থেকে শুরু করে শিক্ষাকর্মী এবং পড়ুয়াদের মধ্যেও।

এ কী উচিত কাজ? কী হবে এই পড়ুয়াদের ভবিষ্যত? নাটকের মাধ্যমে সমাজকে সেই বার্তাই দিতে চাইলেন সুরাত। বললেন, উদ্দেশ্য মনোরঞ্জনই নয়, শিক্ষনীয় ভিডিও এটি।

ভিডিটি নিয়ে অন্যান্য মহলে ঝড় উঠলেও এর পক্ষেই সওয়াল করলেন স্কুল কলেজের পড়ুয়ারা। আতঙ্কে আর কতদিন ঘরে বসে থাকবে পড়ুয়ারা? সবকিছুর পাশাপাশি স্কুলও খুলুক বিধি মেনে। এমনটাই দাবি করলেন তাঁরা।

এরপরও যদি পাঠশালা না খোলে, তবে কি দড়ি ধরে টান? সে তো সময়ই বলবে।

You might also like