Latest News

দুটি গলব্লাডার শরীরে! মাইক্রোসার্জারি করে বাদ দিলেন কল্যাণী মেডিক্যালের ডাক্তারবাবুরা

দ্য ওয়াল ব্যুরো: মানুষের শরীরে একটিই গলব্লাডার বা পিত্তথলি থাকে। কিন্তু এই রোগীর শরীরে ছিল একই সঙ্গে দুটি পিত্তথলি। ফলে দুটিরই কাজ ওলটপালট হয়ে যাচ্ছিল। যার গুরুতর প্রভাব পড়ছিল রোগীর শরীরে। পেট ব্যথা, বমি নিয়ে হাসপাতালে এলে রোগীকে পরীক্ষা করে ডাক্তারবাবুদের চোখ কপালে ওঠে। তাঁরা দেখেন একই সঙ্গে দুটি গলব্লাডার রয়েছে রোগীর শরীরে যা একেবারেই বিরল ঘটনা। সেই রোগীর অস্ত্রোপচার করে তাঁকে স্বাভাবিক অবস্থায় নিয়ে এসেছেন কল্যাণী মেডিক্যাল কলেজের ডাক্তারবাবুরা।

কল্যাণীর কলেজ অব মেডিসিন অ্যান্ড জে এন এম হাসপাতালে এই অস্ত্রোপচার হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গেছে, নদিয়ার কৃষ্ণগঞ্জ এলাকার বাসিন্দা ৩৫ বছরের এক যুবতী তাঁর স্বামীর সঙ্গে হাসপাতালে আসেন গত বুধবার। মহিলার মেপে অসহ্য যন্ত্রণা হচ্ছিল। ঘন ঘন বমি হচ্ছিল তাঁর। উপসর্গ দেখে পেটের সংক্রমণ মনে করে টেস্ট করেন ডাক্তারবাবুরা। মাইক্রোসার্জারি করতে গিয়েই ভুল ভাঙে। দেখা যায় সংক্রমণ নয় দুটি পিত্তথলির কারণেই এমন অবস্থা হয়েছে মেয়েটির।

Extremely rare case of H-type gallbladder duplication coexistent with  carcinoma: a case report and review of the literature | Surgical Case  Reports | Full Text

ডাক্তারবাবুরা বলছেন, একই শরীরে একসঙ্গে দুটি পিত্তথলি বিরল ঘটনা। এমন শারীরিক অবস্থার কারণে পিত্তথলি দুটি কাজ করছিল না। ফলে হজমের গোলমাল হচ্ছিল, খাদ্যনালীতে সংক্রমণ হওয়ার আশঙ্কাও দেখা দিয়েছিল। ব্যাপারটা সামনে আসায় দ্রুত মাইক্রোসার্জারি করার সিদ্ধান্ত নেন ডাক্তারবাবুরা। তৈরি হয় মেডিক্যাল টিম। ওই মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল চিকিৎসক সুবিকাশ বিশ্বাসের তত্ত্বাবধানে অস্ত্রোপচার সফল হয়েছে বলে খবর। ওই মহিলা এখন সুস্থ আছেন। কিছুদিনের মধ্যেই স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন বলে জানিয়েছেন ডাক্তারবাবুরা।

You might also like