Latest News

ঠোঙা বেচে পড়াশোনা চালিয়েছিলেন মা, স্ট্যানফোর্ডের তালিকায় উজ্জ্বল নাম বালুরঘাটের উজ্জ্বলের

দ্য ওয়াল ব্যুরো: আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত তাবড় বিজ্ঞানীদের তালিকায় জ্বলজ্বল করছে বাংলার চিকিৎসকের নাম। শুধু এ রাজ্য নয়, গোটা দেশের মুখ উজ্জ্বল করছেন শিশুরোগ বিশেষজ্ঞ ডক্টর উজ্জ্বল পোদ্দার। তবে তাঁর এই আন্তর্জাতিক স্বীকৃতির পিছনের পথটা অবশ্য খুব মসৃণ ছিল না কখনওই। আর্থিক ভাবে অনেকটা পিছিয়ে থাকা এক পরিবারে যাত্রা শুরু করে স্ট্যানফোর্ডের তালিকায় পৌঁছে যাওয়ার পেছনে রয়েছে অজস্র ত্যাগ, কষ্ট ও লড়াইয়ের কাহিনি।

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের পতিরাম গ্রামের বাসিন্দা ছিলেন উজ্জ্বল। ২০০৮ সালে বাবা মারা যান উজ্জ্বলের। বাবার দোকানটিও বিক্রি করে দিতে হয়। উজ্জ্বল ও তাঁর ভাই উৎপলের পড়াশোনা তখন মাঝপথে। এমন সময়ে তাঁদের মা সংসার চালাতে বিক্রি করতেন ঘুঁটে, বানাতেন ঠোঙা। সেই আয় থেকেই পড়াশোনা চলত তাঁর ছেলে উজ্জ্বল ও উৎপলের।

সেই পরিবার থেকে উঠে এসে আজ বিশ্বের দরবারে কুর্নিশ কুড়োচ্ছেন উজ্জ্বল!পতিরাম গ্রামের ডাকবাংলো পাড়ায় তাঁদের সেই বাড়িতে রয়েছেন বৃদ্ধা মা দীপালি। ভাই উৎপল সরকারি চাকুরে, পতিরামের বাড়িতেই থাকেন সপরিবার। তাঁদের বাড়ির পাশে সেই ভাঙাচোরা টিনের চালা এখনও রয়েছে, যেখানে ছোটবেলা থেকে বড় হওয়ার স্বপ্নের বীজ বোনা হয়েছে একটু একটু করে।

উজ্জ্বল পোদ্দার এখন লখনউয়ে সঞ্জয় গাঁধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে কাজ করেন। তিনি গত ২৫ বছর ধরে বহু গবেষণাপত্র প্রকাশ করেছেন। এইবছর স্ট্যানফোর্ডের তালিকায় এশিয়ার দুই পেডিয়াট্রিক গ্যাস্ট্রো এন্টেরোলজিস্টের নাম রয়েছে, যাঁদের মধ্যে একজন উজ্জ্বল পোদ্দার। তাঁর এই কৃতিত্ব আসলে মা দীপালির জন্যই সম্ভব হয়েছে বলে জানিয়েছেন তিনি।

উজ্জ্বলের একাধিক গবেষণা পত্র গুরুত্ব পেয়েছে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। এগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ গবেষণা হল গম নিয়ে। ইউরোপ এবং আমেরিকায় গম থেকে ছোটদের অ্যালার্জি হওয়ার প্রবণতা রয়েছে। এ দেশের উত্তর-পশ্চিমের বাসিন্দাদের মধ্যেও এই সমস্যা ছিল। ১৯৯০ সালে উজ্জ্বলবাবুর গবেষণায় উঠে আসে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য। একাধিক আন্তর্জাতিক জার্নালে প্রকাশ পায় তা।

উজ্জ্বলবাবু এ পর্যন্ত মোট ১৮০টি গবেষণাপত্র লিখেছেন। সেগুলির মধ্যে ১৫৯টি যাচাই করে দেকেছে স্ট্যানফোর্ড। তার পরেই তালিকায় নাম ওঠে তাঁর।

অধ্যবসায় আর ইচ্ছেশক্তি একসঙ্গে হাত ধরলে যে পরিস্থিতির সমস্ত বাধাকেই অতিক্রম করে সফল হওয়া যায়, তার উদাহরণ যেন বাংলার গ্রামের ছেলে উজ্জ্বল পোদ্দার।

You might also like