Latest News

দেউচা পাচামিতে আদিবাসী মহিলাদের লাঠিপেটা! তৃণমূলের মিছিল ঘিরে অভিযোগ

দ্য ওয়াল ব্যুরো: ক্রমশ জটিল হয়ে উঠছে দেউচা পাচামির পরিস্থিতি। রাজ্য সরকার এশিয়ার সর্ববৃহৎ কয়লাখনি প্রকল্পের কথা ঘোষণা করলেও প্রকল্প এলাকায় বসবাসকারী আদিবাসীদের একাংশ জমি দিতে নারাজ। ‘সেভ ডেমোক্রেসি’র ব্যানারে বাম ও কংগ্রেস নেতৃত্ব অনিচ্ছুক আদিবাসীদের পাশে এসে দাঁড়িয়েছে। পাল্টা প্রকল্প এলাকায় রাজনৈতিক কার্যকলাপ বৃদ্ধি করেছে শাসক তৃণমূল।

বৃহস্পতিবার প্রকল্প এলাকার দেওয়ানগঞ্জে কয়লাখনির সমর্থনে মিছিল করে তৃণমূল। পুলিশের নিরাপত্তায় এই মিছিল থেকে সেভ ডেমোক্রেসি বিরোধী স্লোগান ওঠে। কিন্তু স্থানীয় আদিবাসীরা তৃণমূলের মিছিল গ্রামে ঢুকতে বাধা দেয়। এরপরই সংঘর্ষ বেঁধে যায় দু’পক্ষের মধ্যে।

ঝাঁটা হাতে সামনে দাঁড়িয়ে আদিবাসী মহিলাদের তৃণমূলের মিছিলের বিরোধিতা করতে দেখা যায়। বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, শাসকদলের মিছিলের পর আটকাতেই পুলিশ তাদের দিকে তেড়ে যায়। এই ঘটনার জেরে উত্তপ্ত হয়ে ওঠে দেউচার পরিস্থিতি।

আদিবাসী মহিলাদের বিস্ফোরক অভিযোগের একটি ফুটেজ সামনে এসেছে। সেখানে অভিযোগ করা হয়েছে বৃহস্পতিবার তৃণমূলের মিছিলে বাধা দিতেই পুলিশ আদিবাসী মহিলাদের ধরে বেধড়ক লাঠিপেটা করে। ঘটনাস্থলে কোনও মহিলা পুলিশ ছিল না বলে অভিযোগ।

শুক্রবার ভোররাতে একপ্রকার লুকিয়ে লুকিয়ে স্থানীয় হাসপাতালে এসে চিকিৎসা করান আদিবাসী মহিলারা। এই ঘটনায় এক পুলিশ আধিকারিকের দিকে অভিযোগের আঙুল উঠেছে। তিনি নাকি সামনে থেকে লাঠিচার্জে নেতৃত্ব দেন!

এই পরিস্থিতিতে আদিবাসীদের পাশে দাঁড়িয়ে শুক্রবার দেউচা যাচ্ছে বামেদের এক প্রতিনিধিদল। দেখা যাচ্ছে দেউচা পাচামি কয়লাখনিকে ঘিরে প্রতিবাদের কোন‌ও সুযোগ হাতছাড়া করতে রাজি নয় বামেরা। শেষ পর্যন্ত কী হয় সেটা দেখার জন্য  অপেক্ষা।

You might also like