Latest News

বক্সার জঙ্গলে মিলল বুনো হাতির দেহ, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা

দ্য ওয়াল ব্যুরো, আলিপুরদুয়ার: ফের বুনো হাতির মৃত্যু বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে। তবে এবার এই হাতি মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ময়না তদন্তের রিপোর্ট হাতে এলেই হাতি মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে জানিয়েছেন বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল লাগোয়া আলিপুরদুয়ার জেলার পানবাড়িতে ওই হাতির দেহ মেলে। বৃহস্পতিবার সকালে বক্সা ব্যাঘ্র প্রকল্প সংলগ্ন এলাকায় হাতিটির মৃতদেহ দেখতে পান স্থানীয় বাসিন্দারা। তাঁরা জানান, বুধবার রাতে এক দল হাতি হানা দেয় পানবাড়ি এলাকায়। রাতেই তাঁরা বন দফতরকে খবর দেন। কিন্তু বনদফতর হাতি তাড়াতে আসেনি।

বৃহস্পতিবার ভোরে হাতির দলটি লোকালয় থেকে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের জঙ্গলের দিকে রওনা দেয়। প্রথম অবস্থায় ছ’টি বুনো হাতি জঙ্গলে চলে যায়। দ্বিতীয় পর্যায়ে আরও চারটি হাতি জঙ্গলের দিকে রওনা দেয়। কিন্তু তিনটি হাতি চলে গেলেও একটি স্ত্রী হাতি পা পিছলে পড়ে যায় এবং কিছুক্ষণের মধ‍্যে হাতিটি মৃত্যু হয়।

বাসিন্দারা বলেন, “হাতিটিকে দেখে মনে হচ্ছিল গর্ভবতী। সন্তানসম্ভবা থাকার দরুন ঠিক ভাবে চলাফেরা করতে পারছিল না হাতিটি। ঘটনাস্থলে হাতিটির মৃত্যু হয়। খবর পেয়ে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের গদাধর রেঞ্জের বনকর্মীরা ও আধিকারিকরা ঘটনাস্থলে এসে পৌঁছন। বুনো হাতিটির মৃত্যু কীভাবে হল তা তদন্ত করছে বন দফতর।
বাজ পড়ে এই হাতির মৃত্যু হতে পারে বলে মনে করছে আরেকটি মহল। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা বুদ্ধরাজ শেওয়া বলেন, “ঠিক কী কারণে হাতিটির মৃত্যু হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। মৃত হাতির ময়নাতদন্ত শুরু হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলেই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। তবে আমরা সব সম্ভাবনাই খতিয়ে দেখছি।”

You might also like