Latest News

জোটের পথেই সুজন-শমীকরা, প্রার্থী ঘোষণা করে সিপিএম বলল কংগ্রেসের সঙ্গে কথা চলছে

দ্য ওয়াল ব্যুরো: শান্তিপুর উপনির্বাচনে জোট হয়নি। দেখা গিয়েছিল বামেদের ভোট বেড়েছে অনেকটা। কলকাতা কর্পোরেশন নির্বাচনেও সরাসরি জোটের রাস্তায় হাঁটেনি সিপিএম। শক্তি নেই এমন এলাকায় প্রার্থী না দিয়ে প্রমোদ দাশগুপ্ত ভবন বলেছিল, সেখানে তৃণমূল ও বিজেপি বিরোধী দলকে সমর্থন করবে তারা। কিন্তু সিপিএমের মধ্যে লাইন বিতর্কে জোটপন্থী হিসেবে পরিচিত সুজন চক্রবর্তী, শমীক লাহিড়ীরা নিজেদের জেলায় পুর নির্বাচনে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়ার পথেই হাঁটার সিদ্ধান্ত নিল।

বৃহস্পতিবার বারুইপুরে দক্ষিণ ২৪ পরগনা জেলা সিপিএমের দফতরে রাজপুর-সোনারপুর ও মহেশতলা পুরসভার বেশ কিছু ওয়ার্ডের প্রার্থী তালিকা ঘোষণা করেছে সিপিএম। সেই সাংবাদিক বৈঠকেই জেলা সম্পাদক শমীক লাহিড়ি জানিয়েছেন, “কংগ্রেসের সঙ্গে আলোচনা চলছে। বিজেপি ও তৃণমূল বিরোধী সবাইকেই আমরা নিয়ে পুরোভোট লড়ব।”

রাজপুর সোনারপুরে ছটি আসন ও মহেশতলার ১১টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেনি বামেরা। শমীক লাহিড়ী বলেছেন, নবীন ও প্রবীণের সংমিশ্রণেই প্রার্থী দিচ্ছে বামেরা।

শান্তিপুরে ভোট বৃদ্ধি এবং কলকাতা কর্পোরেশন ভোটে বিজেপিকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে বামেদের উঠে আসার পর সিপিএমের একটা বড় অংশ বলা শুরু করেছিল, ভোটের আগে জোট না করেই সুফল পাওয়া গিয়েছে। কলকাতা জেলা সিপিএমের সম্পাদক তথা রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কল্লোল মজুমদার স্পষ্ট করেই বলেছিলেন, জোট না করেই ভোট বেড়েছে। কিন্তু সুজন-শমীকদের জেলা সে পথে হাঁটল না। জেলার বাকি সমস্ত পুরসভার ক্ষেত্রেও কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া করেই লড়বে সিপিএম। যদিও শিলিগুড়ির ক্ষেত্রেও জোট আলোচনা অনেক দূর এগিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা ভেস্তে গিয়েছে।

You might also like