Latest News

Covid Test: হাসপাতালে ভর্তি হতে গেলে কোভিড টেস্টের দরকার নেই, কাদের জন্য জরুরি জানাল স্বাস্থ্যভবন

দ্য ওয়াল ব্যুরো

করোনা কমছে রাজ্যে। স্বাস্থ্যভবন (Swasthya Bhavan) দু’দিন আগেই বলেছিল, রাজ্য়ের করোনা পরিস্থিতি এখন অনেক নিয়ন্ত্রণে। সংক্রমণের হারও কমেছে। তাই সবক্ষেত্রেই করোনা পরীক্ষা (Covid Test) আর বাধ্যাতামূলক নয় বলেই জানিয়ে দিয়েছে রাজ্য় স্বাস্থ্য দফতর। নতুন নির্দেশিকা (New Guideline) জারি করে স্বাস্থ্যভবন বলেছে, হাসপাতালে ভর্তি হতে গেলে সব রোগীদের করোনা পরীক্ষা করানোর দরকার পড়বে না। কারা কোভিড টেস্ট (Covid Test) করাবেন, কাদের জন্য একান্তই জরুরি, তার বিস্তারিত গাইডলাইন দেওয়া হয়েছে।

রাজ্য স্বাস্থ্য দফতর জানাচ্ছে, কোভিড টেস্টের জন্য এতদিন সরকারি ও বেসরকারি ল্যাবগুলো হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। হাসপাতালে ভর্তি হতে গেলেও করোনা পরীক্ষা বাধ্যতামূলক ছিল। ফলে দীর্ঘসময় রোগীদের অপেক্ষা করতে হচ্ছিল। চাপ পড়ছিল ডাক্তার ও স্বাস্থ্য়কর্মীদের ওপরেও। এখন কোভিড অনেকটাই নিয়ন্ত্রণে বলে দাবি স্বাস্থ্যভবনের। তাই এখন সকলকে করোনা পরীক্ষা (Covid Test) করাতেই হবে এমন বাধ্যবাধ্যকতা নেই।

More Covid positive cases than tests conducted in West Bengal? | Deccan  Herald

হাসপাতালে থেরাপি চলছে এমন রোগী বা হাসপাতাল থেকে ছাড়া হবে এমন রোগীদেরও কোভিড পরীক্ষা করিয়ে নেওয়া হত। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, উপসর্গহীন বা অ্য়াসিম্পটোমেটিক রোগীদের ক্ষেত্রেও বার বার করোনা পরীক্ষা (Covid Test) করানোর দরকার নেই। শুধুমাত্র উপসর্গ থাকলেই কোভিড টেস্ট করানো যাবে।

কাদের জন্য কোভিড টেস্ট জরুরি? (Covid Test)

কোভিডের উপসর্গ থাকলে টেস্ট করাতেই হবে। জ্বর, সর্দি-কাশি, শুকনো কাশি, গা ব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ থাকলে করোনা পরীক্ষা (Covid Test) করাতেই হবে।

রিয়েল টাইম আরটি-পিসিআর বা ল্যাবরেটরিতে করানো যে কোনও কোভিড টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে এমন ব্যক্তির সংস্পর্শে থাকলে টেস্ট করাতে হবে।

কোমর্বিডিটির রোগীর উপসর্গ থাকলে করোনা পরীক্ষা মাস্ট। সেক্ষেত্রে ডায়াবেটিস, হাইপারটেনশন, ক্রনিক ফুসফুস ও কিডনির রোগ, হার্টের রোগ, ক্যানসারের মতো মারণ রোগ থাকলে এবং করোনার উপসর্গ দেখা দিলে টেস্ট করাতে হবে।

ফুসফুসের সমস্যা, শ্বাসযন্ত্রের সমস্যা থাকলে সেক্ষেত্রে রোগীদের করোনা পরীক্ষা (Covid Test) করিয়ে নেওয়া ভাল।

করোনা পরীক্ষার (Covid Test) জন্য রোগীদের অন্য কোথাও রেফার করা যাবে না। যে হাসপাতালে রোগী ভর্তি হতে আসবেন সেখানেই তাঁর নমুনা সংগ্রহ করে টেস্টের জন্য পাঠাতে হবে।

আরও পড়ুন: Teachers Fight: প্রধান শিক্ষকের ঘুষি অঙ্কের শিক্ষককে, নাক ফেটে রক্তারক্তি দেগঙ্গার স্কুলে

উপসর্গহীন রোগীদের সার্জারি করতে হলে এন৯৫ মাস্ক, গ্লাভস, ফেস-শিল্ড বিশেষভাবে দরকার। অ্য়াপ্রন না পরলেও চলবে। পরিচ্ছন্নতা রাখতে হবে।

এখন করোনা হলেও উপসর্গ মৃদু। আইসোলেশনে থেকে ডাক্তারের পরামর্শে ওষুধ খেলে কমদিনে সেরেও যাচ্ছে। তাই একান্তই হাই-রিস্ক গ্রুপের রোগী বা বয়স্করা ছাড়া সকলের করোনা পরীক্ষার দরকার নেই বলেই জানাচ্ছেন স্বাস্থ্য আধিকারিকরা।

You might also like