Latest News

প্লাস্টিক পুড়ে খারাপ হচ্ছে চুল্লি, এবার সুতির কাপড়ে মোড়া হবে করোনা-মৃতের দেহ

দ্য ওয়াল ব্যুরো: করোনায় মৃত্যু হলে দেহ আর প্লাস্টিকের ব্যাগ দিয়ে ঢাকা হবে না। প্লাস্টিকের ব্যবহার ধীরে ধীরে বন্ধ করে দেওয়া হবে, এবার থেকে দেহ ঢাকা হবে সুতির ব্যাগ বা সুতিরই কভার দিয়ে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ধীরে ধীরে সব জায়গায় সুতির ব্যাগ পাঠানো হবে। প্লাস্টিক কভারের কারণে চুল্লি বেশি খারাপ হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

রাজ্যে গত কয়েক দিন ধরেই প্রায় রোজ সওয়া একশো মানুষের মৃত্যু হচ্ছে কোভিডে। শ্মশানগুলির কার্যত উপচে পড়ার অবস্থা। সৎকারের জন্য অপেক্ষার লাইনে দাঁড়াতে গিয়ে যেন আরও ভিড় বাড়ছে সর্বত্র।

এই পরিস্থিতিতে বহু জায়গাতেই মাত্র একটি চুল্লিতে পরপর পুড়ছে দেহ, সময় বেশি লাগছে। কোথাও বা দুটি। এরই মধ্যে প্রায়ই দেখা যাচ্ছে চুল্লির যান্ত্রিক ত্রুটি আরও সময় নষ্ট করছে। তার কারণ অনুসন্ধান করতে গিয়েই বিভিন্ন জায়গা থেকে খবর এসেছে, করোনায় মৃতের দেহ যে প্লাস্টিকে মোড়া, তা পুড়তে গিয়েই ঘটছে বিপত্তি।

এই সমস্যা এড়াতে সুতির কাপড় বা ঢাকনা দিয়ে দেহ মোড়া হবে বলে ঠিক হয়েছে। তবে প্লাস্টিকের মতোই এই সুতিও নিরাপদ কিনা, সে প্রশ্ন তুলেছেন অনেকে। বিশেষজ্ঞরা অবশ্য জানিয়েছেন, নিয়ম মেনে স্যানিটাইজ করে, সুতির কাপড়ে মুড়লে, তা ফের স্যানিটাইজ করে নিলে, জীবাণু ছড়ানোর ভয় নেই আর।

তবে তা যাই হোক না কেন, মৃতদেহ সৎকারের ক্ষেত্রে আগে যা যা নিয়ম ছিল, তা সবই মেনে চলতে হবে এখনও।

You might also like