Latest News

২৯৫ থেকে একলাফে ৭৪৫, রাজ্যে ফের দাপাদাপি করছে করোনা

দ্য ওয়াল ব্যুরো: করোনা (Corona) বাড়তে পারে এমন সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল রাজ্য স্বাস্থ্য দফতর। সেই আশঙ্কাই সত্যি হল। একলাফে সংক্রমণ ২৯৫ থেকে ৭০০ ছাড়িয়ে গেল। উদ্বেগের বিষয় হল, গতকাল বুধবারই রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২৯৫, আর আজ তাই বেড়ে হয়েছে ৭৪৫। গতকাল দু’জনের মৃত্যুর খবর মিলেছিল, যদিও এদিন সংক্রমণে মৃত্যুর কোনও খবর মেলেনি।

সরকারি বুলেটিন বলছেন, পশ্চিমবঙ্গে ফের করোনা সংক্রমণের গ্রাফ বাড়ছে। পজিটিভিটি রেট তথা সংক্রমণের হারও বেশি। গতকালই পজিটিভিটি রেট ছিল ৪.৮৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তাই বেড়ে ৭ শতাংশ ছাড়িয়েছে। রাজ্যে এখন করোনা পজিটিভ রোগীর মোট সংখ্যা ২০ লাখের বেশি।

পরিস্থিতি যে খারাপ হতে চলেছে, সেই আঁচ গত কয়েক দিন ধরেই মিলছিল। দেশের বাকি অংশের সঙ্গে পাল্লা দিয়ে আক্রান্তের (Corona) সংখ্যা বাড়তে শুরু করেছিল বাংলায়। কলকাতা ও উত্তর ২৪ পরগনার নতুন করে সংক্রমণের গ্রাফ বাড়ছিল। এর মধ্যেই ওমিক্রনের নতুন দুই উপপ্রজাতি বিএ৪ ও বিএ৫ এর সংক্রমণ বাড়ছে বলে খবর দেয় স্বাস্থ্যমন্ত্রক। রাজ্যে রাজ্যে সতর্কতা জারি করা হয়।

এ বছরের শুরুর দিকে কোভিডের (Corona) দাপট কমায় মনে করা হয়েছিল, করোনা বুঝি বিদায় নিল। তাই ভয়ডর সব ছেড়ে মাস্ক পরার অভ্যাসই ছেড়ে দেন বহু মানুষ। রাস্তাঘাটে, গণপরিবহনগুলিতে একটা বড় অংশের মানুষকে মাস্কহীন অবস্থায় দেখা যাচ্ছে এখনও। সোশ্যাল ডিস্টেন্সিং মেনে চলার বালাই নেই। এই কারণেই করোনা ফের বাড়ছে বলে মনে করছেন স্বাস্থ্য় বিশেষজ্ঞরা।

নবান্ন কিছুদিন আগেই জানিয়েছিল, করোনা (Corona) কমতে শুরু করার পরেই বিধিনিষেধের রাশ আলগা করা হয়েছিল। কঠিন করোনা বিধি মানতে হবে না এমন ঘোষণাই করা হয়েছিল সরকারের তরফে। কিন্তু মাস্ক পরা ও সোশ্যাল ডিস্টেন্সিং মেনে চলতে নিষেধ করা হয়নি। নবান্ন জানাচ্ছে, মাস্ক পরা বন্ধ করে দিতে হবে এমন কোনও নির্দেশিকা জারি করা হয়নি। কোভিড কমে যাওয়ায় মানুষজন নিজে থেকেই মাস্ক পরা বন্ধ করে দিয়েছেন। রাস্তাঘাটে, গণপরিবহনে এখন খুব কম লোকজনই আছেন যাঁরা মাস্ক পরেন। কড়াকড়ি না থাকায় এবং আইনি পদক্ষেপ তুলে নেওয়ায় মাস্ক পরা বা পারস্পরিক দূরত্ব বিধি মানার অভ্যাসই চলে গেছে। এর ফলেই সংক্রমণ ফের মাথা চাড়া দিচ্ছে বলেই মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে আগাম সতর্ক হতে তাই ফের মাস্ক পরা বাধ্যতামূলক করতে পারে রাজ্য সরকার।

সিবিআই তদন্তের মুখে মধ্যশিক্ষা পর্যদ থেকে সরানো হল কল্যাণময়কে, নতুন সভাপতি রামানুজ

You might also like