Latest News

মাথা জোড়া দুই যমজ ভাইয়ের, ৩৩ ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা করলেন চিকিৎসকরা

দ্য ওয়াল ব্যুরো: জন্ম থেকেই তারা অবিচ্ছেদ্য (Conjoined twins)। বা বলা উচিত, মাতৃগর্ভ থেকেই। যমজ ভাই হিসাবে পৃথিবীতে আসার পর দেখা গেল, তারপরেও আলাদা হওয়ার উপর নেই তাদের। বিরল সমস্যার জন্য মাথায়-মাথায় জোড়া ছিল দুই ভাই। তিন বছর মাথায় জোড়া অবস্থাতেই কাটানোর পর অবশেষে জটিল অস্ত্রোপচার (Surgery) করে ব্রাজিলের (Brazil) দুই ভাইকে আলাদা করলেন কাশ্মীরি বংশোদ্ভূত চিকিৎসক।

বার্নার্ডো এবং আর্থার লিমা নামে ওই দুই শিশুর মস্তিষ্ক একসঙ্গে জোড়া ছিল। অবশেষে ‘আলাদা’ হয়ে বাঁচার অধিকার পেল তারা। এই মিরাক্যলের নেপথ্যে রয়েছেন রিও-ডি-জেনেইরোর গ্রেট অর্মন্ড স্ট্রিট হসপিটালের পেডিয়াট্রিক সার্জন নূর উল ওয়াসে জিলানি। ১০০ জন চিকিৎসা-কর্মীর সহায়তায় ৩৩ ঘণ্টাব্যাপী মোট ৭টি অস্ত্রোপচারের পর আলাদা হয় দুই ভাই। চিকিৎসকদের দলটিকে নেতৃত্ব দিয়েছেন ব্রিটেনের কাশ্মীরি বংশোদ্ভূত চিকিৎসক নূর উল ওয়াসে জিলানি এবং আর এক চিকিৎসক গ্যাব্রিয়েল মুফারেজ।

ঘটনাটিকে ‘উল্লেখযোগ্য সাফল্য’ বলে বর্ণনা করেছেন চিকিৎসক জিলানি। ডাঃ মুফারেজ জানিয়েছেন, আড়াই বছর আগেই সন্তানদের চিকিৎসার জন্য রোরাইমা থেকে রিওতে চলে আসেন শিশুটির পরিবার। ‘চিকিৎসার জন্য এই হাসপাতালে আসার পর থেকেই ওরা আমাদের পরিবারের মতো হয়ে গিয়েছিল। আমরা খুব খুশি যে অস্ত্রোপচার সফল হয়েছে। এটা ওই শিশু দুটি এবং ওদের পরিবারের জন্য জীবন বদলে দেওয়ার মতো ঘটে,’ দাবি ডাঃ মুফারেজের।

মাথা থেকে জোড়া শিশুদের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহ করার লক্ষ্যে ‘জেমিনি আনটুইন্ড’ নামে একটি দাতব্য প্রতিষ্ঠান চালু করেন ডাঃ জিলানি। ওই প্রতিষ্ঠানটির দাবি, আর্থার এবং বার্নার্ডোর অস্ত্রোপচারের পদ্ধতি এখনও পর্যন্ত সফল হওয়া অস্ত্রোপচারগুলির মধ্যে অন্যতম জটিল ছিল। অনেক চিকিৎসকেরই ধারণা ছিল, আদৌ সফল হবে না এই অস্ত্রোপচার। তবে দমে যাননি ডাঃ জিলানি। তিনি মনস্থির করেন, এর শেষ দেখেই ছাড়বেন।

তারপরেই শুরু হল চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার কাজ। আসল অস্ত্রোপচারের আগে এক মাস ধরে ‘ভার্চুয়াল রিয়ালিটি’র সাহায্যে চলেছিল অস্ত্রোপচারের মহড়া, জানিয়েছেন চিকিৎসকরা।

আপাতত হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে আর্থার এবং বার্নার্ডোকে। তারা জলদিই সেরে উঠছে বলে জানিয়েছে সংস্থাটি।

এখনও মাথা জোড়া! বারো ক্লাসের পরীক্ষায় চমকদার ফল হায়দ্রাবাদের যমজ বোনের

You might also like