Latest News

বেসরকারি বাস না চললে প্রয়োজনে আইনি ব্যবস্থা নেব, বাসগুলি সরকার নিজে চালাবে: মুখ্যমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো: আনলক ২ পর্যায়ে রাজ্যে বেসরকারি বাস চালানোর ব্যবস্থা করার ব্যাপারে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিকেলে নবান্নের সভাঘরে সাংবাদিক বৈঠক করার সময়ে তিনি এ বিষয়ে জানান, মানুষের সুবিধার কথা ভেবেই কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে সরকার। বেসরকারি মাসের মালিকরা সরকারি ভর্তুকির বিনিময়ে বাস না নামালে আইনি সিদ্ধান্ত নেওয়া হতে পারে। মমতা এই ঘোষণা করার সময়ে এ-ও উল্লেখ করেন, “আমরা বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিচ্ছি, আশা করি আমাদের ভুল বুঝবেন না।”

মমতা জানান, তিনি আগামীকাল অর্থাৎ ১ জুলাই থেকে ১৫ হাজার টাকা করে বাসমালিকদের ভর্তুকি দেওয়ার কথা বলেছিলেন। আগামীকাল অবধি দেখা হবে তাঁরা বাস নামাচ্ছেন কিনা। মুখ্যমন্ত্রী বলেন, “আশা করছি তাঁদের শুভ বুদ্ধি উদয় হবে। মিটিংয়ে আলোচনা অনুযায়ী কাজ করবেন তাঁরা।”

মুখ্যমন্ত্রী বৈঠকে জানান, যখন ডিজেল পেট্রোল বাড়ছে তখন বাড়াতে হবে তাহলে দাম কমলে ভাড়াও কমাতে হবে। তাই আশা করা যায়, আগামীকাল পয়লা জুলাই থেকে তাঁরা সহযোগিতা করবে। কাল থেকে ৬,০০০ বেসরকারি বাস নামবে শহরের পথে। সেই সঙ্গেই মমতা বলে দেন, “যদি তা না হয়, তাহলে আমাদের তো উপায় বের করতে হবে, আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেব। প্রয়োজন হলে এই বাসগুলি সরকার নেবে, সরকার ড্রাইভার দেবে। সরকার খরচ বহন করবে।”

তিনি আরও বলেন, “২-৩ দিন আমরা দেখে নেব। তার মধ্যে বাস না নামলে মহামারী আইন প্রয়োগ করব। আপনারা দেখুন, যাতে আমাদের আইন প্রয়োগ করতে না হয়। কেউ কেউ রাজনৈতিক স্বার্থে প্ররোচনা দিচ্ছে। এই সময়টা প্ররোচনা দেওয়ার সময় নয়।”

মুখ্যমন্ত্রী এদিন বৈঠকে জানান, সরকারকে মাঝেমাঝে কড়া হতে হয়। তাঁর কথায়, “আমরা বলেছিলাম ১৫ হাজার টাকা করে দেব। বাস সংগঠনগুলির সঙ্গে বৈঠক হয়েছে, তারা কথা দিয়ে গিয়েছিলেন বাস নামাবেন। কিন্তু তার পরেও বেশকিছু ইউনিয়নের অন্যরকম বিবৃতি দেখছি। মানুষের অসুবিধা হলে সরকারকে কড়া হতে বাধ্য হতে হবে। এটা বার্গেনিং করার সময় নয়। মানুষের পাশে দাঁড়ানোর সময়। কিন্তু সেটা যদি না করেন তাহলে আমরা আইনের ব্যবস্থা নিতে বাধ্য হব।”

You might also like