Latest News

নন্দীগ্রামের গাঁয়ে গাঁয়ে ঘুরল কেন্দ্রীয় দল, কথা বলল গ্রামবাসীদের সঙ্গে

দ্য ওয়াল ব্যুরো: বাংলায় ভোট পরবর্তী হিংসা খতিয়ে দেখতে টিম পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অমিত শাহের মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী গোবিন্দ মোহনের নেতৃত্বে এ রাজ্যে এসেছে চার সদস্যের এক প্রতিনিধি দল। প্রশাসনিক আধিকারিক, রাজ্যপালের সঙ্গে বৈঠকের পর শনিবার সেই দল পা রাখল নন্দীগ্রামে।

এদিন বিকেলে নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের হরিপুর হেলিপ্যাড ময়দানে নামে কেন্দ্রীয় টিমের হেলিকপ্টার। সেখান থেকে তাঁরা যান মিলনবাজার, মাধবপুর-সহ নদী তীরবর্তী গ্রামগুলিতে। কথা বলেন কেঁদেমারি, বলরামপুর, জলপাই গ্রামের মানুষের সঙ্গেও। যাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তাঁদের বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া হল পুলিশের কাছেও তাও জানতে চাইবেন কেন্দ্রীয় দলের সদস্যরা। স্থানীয়দের অভিযোগ নথিবদ্ধ করেছেন তাঁরা। কেন্দ্রীয় দলের সদস্যদের সামনে সন্ত্রাসের বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন মহিলারা। কারও স্বামী ঘরছাড়া তো কারও বাড়িতে ভাঙচুর করা হয়েছে।

দ্বিতীয় দফায় ভোট হয়েছিল নন্দীগ্রামে। মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারীর লড়াইয়ে নন্দীগ্রাম হয়ে উঠেছিল একুশের ভোটের এপিসেন্টার। গণনার দিন টানটান উত্তেজনা শেষে জয়ী হন শুভেন্দু। বিজেপির অভিযোগ, ফল ঘোষণার পর থেকেই তাঁদের বহু কর্মীকে ঘরছাড়া করা হয়েছে।

অনেকের মতে, বিস্তর অভিযোগ পেয়েই নন্দীগ্রাম পরিদর্শনে পৌঁছেছে কেন্দ্রীয় দল। প্রথম পর্বের ভোটের দিন ভোটের দিন নন্দীগ্রামের বিজেপি নেতা প্রলয় পালের সঙ্গে মমতার ফোন কলের রেকর্ড ফাঁস হয়েছিল। দুদিন আগে সেই প্রলয়ের সঙ্গে শুভেন্দুর কথোপকথনের রেকর্ড সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। যদিও তার সত্যতা দ্য ওয়াল যাচাই করেনি।

ওই ক্লিপিংয়ে শুভেন্দুর কণ্ঠস্বর বলে যেটি দাবি করা হচ্ছে তাতে শোনা যাচ্ছে, তিনি নির্দেশ দিচ্ছেন কিছুদিন মুখিয়া কর্মীদের অন্যত্র থাকা খাওয়ার বন্দোবস্ত করতে। পরিস্থিতি যখন এমনই তখন নন্দীগ্রামে গেল কেন্দ্রীয় দল।

গতকাল, শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের অতিরিক্ত সচিব বৈঠক করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে। এর মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক পৃথক ভাবে রাজ্যপালের কাছে রিপোর্ট চেয়েছে। রবিবার বীরভূমে যাওয়ার কথা কেন্দ্রীয় দলের।

You might also like