Latest News

প্রজাতন্ত্র দিবসে নেতাজির ট্যাবলো বাদ কেন, হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

দ্য ওয়াল ব্যুরো: কেন নেতাজি সুভাষচন্দ্র বসুর ট্যাবলো বাদ দেওয়া হল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে, প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। মামলা দায়ের করলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার।

নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের উপর ট্যাবলো বানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। সেই প্রস্তাবিত ট্যাবলো বাদ দেওয়া হয়েছে দিল্লির প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে। সেই নিয়েই বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে।

রাজ্যের তৈরি এই ট্যাবলো কেন বাদ দেওয়া হল, তা নিয়ে কেন্দ্রকে জবাবদিহি করতে বলা হয়েছে। মামলাকারী দাবি করেছেন, অবিলম্বে বাংলার সেই ট্যাবলোকে রাজধানীর অনুষ্ঠানের অন্তর্ভুক্ত করতে হবে। আগামী সপ্তাহে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

এবছর থেকে কেন্দ্র সরকার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান নেতাজির জন্মদিবস থেকেই শুরু করার কথা জানিয়েছে। বাংলা থেকে নেতাজিকে নিয়ে ট্যাবলোর প্রস্তাব সেই কারণেই পাঠানো হয়েছিল দিল্লিতে। কিন্তু তা বাদ দিয়ে দিয়েছে কেন্দ্র সরকার। তা নিয়ে চর্চা জারি রয়েছে বিভিন্ন মহলে। তার মাঝেই হাইকোর্টে মামলা হল।

You might also like