Latest News

মমতার স্কুল খোলার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

দ্য ওয়াল ব্যুরো: ১৬ নভেম্বর থেকে রাজ্যের সমস্ত স্কুল কলেজ খুলে দেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ প্রায় কুড়ি মাস পর ব্যাগপত্র নিয়ে স্কুলে যেতে চলেছে ছাত্রছাত্রীরা। কিন্তু রাজ্যে কোভিড সংক্রমণ এখনও কমেনি। তাই সরকারের এই স্কুল খোলার সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে (HC)।

নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের কোনও পরিকল্পনা ছাড়াই কেন স্কুলে যেতে বলা হচ্ছে, এই মর্মে মামলা দায়ের করা হয়েছে। মামলা করেছেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। বৃহস্পতিবার এই মামলার শুনানি হতে পারে বলে জানা গেছে আদালত সূত্রের খবরে।

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী কোভিডবিধি মেনে প্রতিদিন ক্লাস হবে স্কুলগুলিতে। নবম ও একাদশ শ্রেণীর পড়ুয়ারা সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত এবং দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ক্লাস করবে। সমস্ত ক্লাস করতে হবে স্কুলে গিয়ে অফলাইনেই।

হাইকোর্টে মামলাকারীর বক্তব্য, আমাদের দেশে এখনও ছোটদের টিকাকরণ হয়নি। উৎসবের মরশুমে কোভিড সংক্রমণও বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে যদি স্কুল পড়ুয়ারা প্রতিদিন ক্লাস করতে যায়, তবে তাদের অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বাড়বে।

তবে কী উপায়? মামলাকারী বলেছেন, স্কুল খোলার আগে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা দরকার। পরিস্থিতি বিবেচনা করে সেই কমিটির সদস্যরাই দেখবেন কীভাবে স্কুল খোলার ব্যবস্থা করা যায়, ক্লাসের সময় আরও কমিয়ে দেওয়া যায় কিনা, সবদিক বজায় রেখে কীভাবে স্কুল চালু করা যায়, বিচার করবেন সেই বিশেষজ্ঞ কমিটির সদস্যরাই। তারপর তাঁদের সুপারিশ অনুযায়ী পদক্ষেপ করবে রাজ্য সরকার, দাবি মামলাকারীর।

You might also like