Latest News

কলকাতার ভোটে আধা সেনা চেয়ে রাতেই সুপ্রিম কোর্টে বিজেপি, আজ কী বলবে আদালত?

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা পুরভোটে আধাসেনা নামিয়ে ভোট করাতে যেন ধনুর্ভাঙ্গা পন করেছে বিজেপি। শুক্রবার কলকাতা হাইকোর্ট দু’দফায় তাদের এই আর্জি খারিজ করে দেওয়ার পরও তারা আজ শনিবার পর্যন্ত আধসেনা নিয়ে লড়াই চালিয়ে যেতে চায়।

শুক্রবার হাইকোর্টের সিঙ্গুর ব্রাঞ্চ এবং ডিভিশন বেঞ্চ আধা সেনা নামানোর আর্জি খারিজ করার পর রাতে বিজেপি রাজ্য নেতৃত্ব সুপ্রিম কোর্টে গিয়েছে। আজ শনিবার সুপ্রিম কোর্টে তারা এই মামলার শুনানি চায়।

গতকাল হাইকোর্টে শুনানিতে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল জানিয়েছিলেন আধাসেনা মোতায়েনের জন্য তাদের মাত্র ছয় ঘণ্টা সময় দরকার। অর্থাৎ বোঝাই যাচ্ছে পশ্চিমবঙ্গ এবং লাগোয়া কয়েকটি রাজ্য থেকে দ্রুত আধাসেনা জওয়ানদের তুলে এনে তারা মোতায়েন করতে চায়।

কিন্তু কাল ভোট। শেষ প্রহরে আধা মোতায়েন নিয়ে লড়াই কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে বিজেপির অন্দরেই চর্চা শুরু হয়েছে। শুধু তাই নয় দলের একাংশ বলছে, নির্বাচন হল রাজনীতি লড়াই। আর আমরা লড়াই করছি আধাসেনা নিয়ে। এতে স্পষ্ট হচ্ছে যে ভোটে আমারা খুব একটা শক্তি প্রদর্শনের জায়গায় নেই।

শুধু বিজেপি নয় এর আগে কলকাতা পুরসভার ভোটে আধাসেনা মোতায়েন করতে জেদ ধরেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকর। তিনি রাজ্য নির্বাচন কমিশনারকে রাজভবনে ডেকে বলেছিলে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হলে আধা সেনা মোতায়েন জরুরি। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস রাজ্যপালকে কথা দিয়েছিলেন রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলে কমিশন এই ব্যাপারে পদক্ষেপ করবে। এরপর রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের সঙ্গে কমিশনের বৈঠক হয়। সেখানে দুই পুলিশের তরফে কমিশনকে আশ্বস্ত করা হয় কলকাতার পুরভোটে কোনও ধরনের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হতে তারা দেবেন না এবং সমস্ত বুথে সশস্ত্র প্রহরার ব্যবস্থা থাকবে। এছাড়াও নানান জায়গায় পুলিশ মোতায়েন থাকবে। ফলে ভোট করাতে কোন সমস্যা হওয়ার কথা নয়।

রাজ্যপালকে প্রশাসন এবং কমিশনের তরফ এই কথা জানিয়ে দেওয়ার পর তিনি অসন্তুষ্ট হন। তিনি রাজ্য নির্বাচন কমিশনক সেনা মোতায়েনের ব্যাপারে সময়সীমা বেঁধে দেন। অন্যদিকে সমান তালে কলকাতা পুরসভার বিজেপির আদালতে লড়াই দীর্ঘ লড়াইয়ের পরে সাব্যস্ত হয়েছে যে পুরভোট হবে রাজ্যের বাহিনী দিয়ে। ইতিমধ্যে শহরের নানান প্রান্তে অতিরিক্ত পুলিশ বাহিনী পৌঁছে গিয়েছে আজ তারা বুথে বুথে পৌঁছে যাবে। এখন দেখার সুপ্রিম কোর্ট কী বলে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like