Latest News

গরমে খান তেতো, আর পান প্রচুর উপকারিতা

দ্য ওয়াল ব্যুরো: তেতো খাবারকেও যে ভালবেসে খাওয়া যায় তাতে বাঙালিদের জুড়ি নেই! তেতো বলতে মূলত নিম, উচ্ছে, করলা এগুলোই বোঝানো হয়। তা ছাড়া মেথি, কালমেঘ বা থানকুনিও আছে। গরমের দিনগুলোতে তেতো খাওয়ার চল বেশি। গ্রীষ্মকালে রোগের দাপটও বাড়ে। গরমে ইমিউনিটি বাড়াতে তেতোর স্বাদ চাখতেই হবে। তার মধ্যে মাথাচাড়া দিচ্ছে করোনার দাপট। এই অবস্থায় আপনি যদি স্বাস্থ্যের যত্ন নিতে চান, তবে আপনাকে খাওয়ার বিষয়ে নজর রাখতে হবে। আজ, এমন কিছু খাবার ও পানীয় সম্পর্কে বলা হবে যা আপনার জন্য উপকারী।

অনাক্রম্যতা বাড়ায়

করোনা আবহ এখনও কাটেনি। আপনার অনাক্রম্যতা ভাল না থাকে তবে, আপনি কেবল রোগের বিরুদ্ধে লড়াই করতে পারবেন না। এমন পরিস্থিতিতে, যদি আপনি অনাক্রম্যতা আরও শক্তিশালী করতে চান তবে ডায়েটে এইকটি জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন।

সামগ্রিকভাবে, যদি আপনি তেতো খাবার খেতে শুরু করেন তবে, আপনার প্রতিরোধ ক্ষমতা আরও ভালো এবং বিপাকটিও ভাল হবে।

গ্রিন টি

গ্রিন টি খাওয়া কেবল আয়ুর্বেদই নয় বিজ্ঞানেও পরামর্শ দেয়। ওজন কমাতে, বিপাককে শক্তিশালী করা বা হার্ট সম্পর্কিত সমস্যা এড়াতে এর গুণ প্রচুর। এই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে আপনি গ্রিন টি খেতে পারেন। আপনি যদি প্রতিদিন প্রচুর চা বা কফি খান, তবে সকালটা গ্রিন টি দিয়ে শুরু করতে পারেন। তবে মনে রাখবেন নির্ধারিত পরিমাণে গ্রিন টি পান করতে হবে। সুস্থ থাকতে প্রতিদিন ২ কাপ গ্রিন টি পান করতে পারেন।

করলা

করলা এমন একটি সবজি, যা সারা বছর মেলে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, বি কমপ্লেক্স, বিটা কেরাটিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। ইমিউনিটি বাড়াতে, ব্লাড প্রেশার, সুগার কমাতে উচ্ছে সাহায্য করে। এর মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান আছে যা, ব্লাডে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এর ফলে হার্ট ভাল থাকে, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকে। উচ্ছের মধ্যে থাকা স্যাপোনিনস এবং টারপেনয়েডস এগুলোতে সাহায্য করে। চুল, স্কিন ভাল রাখার জন্যও সহায়ক। এগুলি টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী।

সবুজপাতা বিশিষ্ট শাকসবজি

সবুজ শাক-সবজির ভিতরে এমন অনেক উপাদান পাওয়া যায় যা আপনি অন্য কোনও সবজির মধ্যে খুঁজে পাবেন না। বিজ্ঞানের মতে, একজন ব্যক্তির প্রতিদিন কমপক্ষে ২ কাপ সবুজ শাকসবজি খাওয়া উচিত। এর মধ্যে আপনি পালং শাক, ব্রকলি, শাকসবজি এবং বাঁধাকপি জাতীয় জিনিস খেতে পারেন।

সবুজ শাকের মধ্যে আয়রন, ক্যালসিয়াম ভিটামিন এবং অনেক খনিজ পাওয়া যায়। সামগ্রিকভাবে, এই শাকসবজিগুলোতে এমন অনেক পুষ্টি রয়েছে যা আপনার সারা দিন জুড়ে প্রয়োজন। এছাড়াও এই সবজির কারণে ক্যানসারের সমস্যা দেখা দেয় না।

You might also like