বস্তুত করোনা-অভিঘাতে এখন বেসামাল অর্থনীতি। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে কিছুটা সুরাহা দিতে এবং ব্যবসায় কার্যকরী মূলধন খাতে জোগান অব্যাহত রাখতে সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বেশ কিছু পদক্ষেপ ঘোষণা করেছে। তার মধ্যে অন্যতম হল— সুনির্দিষ্ট মেয়াদের ঋণ তথা বাড়ি, গাড়ি, ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে তিন মাসের জন্য ইএমআই দেওয়ার প্রক্রিয়া কিছুটা শিথিল করার ব্যবস্থা।
তাৎপর্যপূর্ণ ভাবে, ব্যাঙ্ক নির্বিশেষে গ্রাহকদের মধ্যে এ ব্যাপারেই বেশি বিভ্রান্তি তৈরি হয়েছে। অনেকে মনে করছেন, রিজার্ভ ব্যাঙ্ক যখন বলে দিয়েছে, তখন আপাতত তিন মাস আর ইএমআই কাটবে না। অথচ বাস্তব হল, রিজার্ভ ব্যাঙ্কের ওই নির্দেশিকার মধ্যেও খুঁটিনাটি শর্ত রয়েছে। বহু গ্রাহক সে ব্যাপারে অবগত নন।
বন্ধন ব্যাঙ্ক এদিন জানিয়েছে, তাদের গ্রাহকদের বিভ্রান্ত হওয়ার কোনও কারণ নেই। ব্যাঙ্ক তাঁদের পাশেই রয়েছে। মাত্র একটি ফোন কল দূরে। গ্রাহকরা তাদের ফোন করলেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র নির্দেশিকা সম্পর্কে তাঁরা বিশদে জানতে ও বুঝতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্কের নোটিসে যে ৩ মাস ঋণের কিস্তি না দেওয়ার কথা বলা হয়েছে তার ফলে ঋণের মেয়াদ ও সুদের পরিমাণের উপর কি প্রভাব পড়তে পারে সেই বিষয়গুলি সম্পর্কেও বিস্তারিত ভাবে তাঁরা গ্রাহকদের ফোনেই বুঝিয়ে দিচ্ছেন। ৩ মাস কিস্তি না দিলেও যে ঋণ-এর উপর সুদ ধার্য হতে থাকবে, সেই কথাও ব্যাখ্যা করে দেওয়া হচ্ছে গ্রাহকদের। কোনও গ্রাহক যদি ঋণ এর কিস্তি ৩ মাস পিছিয়ে দিতে আগ্রহী হন তা হলে কীভাবে আবেদন করতে হবে তাও বুঝিয়ে দেওয়া হচ্ছে।
এ ছাড়া করোনা ভাইরাস-এর মোকাবিলা করার জন্যে কীভাবে সরকারি সিদ্ধান্ত মেনে চলাফেরা করতে হবে ও স্বাস্থ্য সচেতন থাকতে হবে সে সম্পর্কে গ্রাহকদের বোঝাচ্ছে বন্ধন ব্যাঙ্ক।