Latest News

Bagtui Case: সিবিআই তদন্তের বিরোধিতা করতে পারে রাজ্য, আগে থেকেই ক্যাভিয়েট দাখিল সুপ্রিম কোর্টে

দ্য ওয়াল ব্যুরো: বগটুইয়ের (Bagtui Case) ঘটনায় কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পরেই সুপ্রিম কোর্টে (Supreme Court) এ বিষয়ে ক্যাভিয়েট দাখিল করলেন দুই আইনজীবী। এই মামলার শুনানি যাতে একতরফা না হয় সে জন্যই শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছেন আইনজীবী কৌস্তভ বাগচী ও অনিন্দ্য সুন্দর দাস।

বগটুই কাণ্ডে (Bagtui Case) সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। শুক্রবার আদালত তার রায়ে জানিয়েছে, রামপুরহাটের বগটুইয়ের ঘটনায় রাজ্য সরকারের অধীনস্থ বিশেষ তদন্তকারী দল নয়, বরং গোটা ঘটনার তদন্ত করে রিপোর্ট পেশ করবে সিবিআই। তদন্তের জন্য পূর্ণ ছাড়পত্র দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে, আদালত জানিয়ে দিয়েছে কাউকে সন্দেহ হলেই গ্রেফতার করে হেফাজতে নিতে পারবে সিবিআই। অর্থাৎ সিবিআইয়ের হাতে অতিরিক্ত ক্ষমতা দিয়েছে হাইকোর্ট। এর পরেই সন্দেহ দানা বেঁধেছে যে সিবিআই তদন্তের বিরোধিতা করতে পারে রাজ্য সরকার। তাই আগেভাগেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করেছেন দুই আইনজীবী। তাঁদের বক্তব্য, মামলার শুনানি যাতে একতরফা না হয় সে জন্যই এই সিদ্ধান্ত।

SSC: শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলা, কমিটির আহ্বায়কের সম্পত্তির হিসেব চাইল হাইকোর্ট

বগটুই কাণ্ডে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। তা ছাড়া হাইকোর্টও স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে। বৃহস্পতিবার রাজ্য সরকারের তরফে কেস ডায়রি পেশ করার পরেই আদালত জানায় তদন্তে অগ্রগতি কতটা হচ্ছে, সিসিটিভি ইনস্টল করা হয়েছে কিনা, সাক্ষীদের গোপন জবানবন্দি নেওয়া হচ্ছে কিনা, তার বিস্তারিত রিপোর্ট দিতে হবে সরকারের বিশেষ তদন্তকারী দল সিটকে। এর পরদিনই আদালত ফের তার রায়ে জানায়, সিট নয় বগটুই ঘটনার তদন্তভার যাবে সিবিআইয়ের হাতে। মামলার আগামী শুনানি হবে ৭ এপ্রিল, তার আগেই তদন্তের অগ্রগতি সংক্রান্ত প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে। জানা গেছে, উচ্চপদস্থ অফিসারদের নিয়েই তৈরি হচ্ছে বগটুই কাণ্ডের তদন্তকারী টিম। শনিবার থেকে পুরোদমে বগটুই কাণ্ডের তদন্ত শুরু করতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

You might also like