Latest News

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে মঙ্গলবার রাজ্যে সরকারি অফিস বন্ধ, ঘোষণা নবান্নের

দ্য ওয়াল ব্যুরো: চলে গেলেন ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়। প্রাক্তন রাষ্ট্রপতি বাংলারও গর্ব। এই বাংলার সন্তান হিসেবে তিনিই প্রথম রাষ্ট্রপতির আসনে বসেছেন। এদিন তাঁর মৃত্যুর পরেই সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে প্রয়াত প্রণব মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে মঙ্গলবার রাজ্যের সর্বত্র সব সরকারি ও সরকার পোষিত অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

এদিন টুইট করে রাজ্য স্বরাষ্ট্র দফতরের পক্ষে জানানো হয়েছে, প্রয়াত প্রণব মুখোপাধ্যায় বাংলার গর্ব। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে ১ সেপ্টেম্বর সব সরকারি অফিস বন্ধ রাখা হবে। তাঁর শেষকৃত্য যদি মঙ্গলবারের পরিবর্তে অন্য দিন হয় তবে সেদিনও রাজ্য সরকার শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নেবে। একই সঙ্গে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর রাজ্যে পুলিশ দিবস পালন করা হয়। সেটি মঙ্গলবার হবে না। তার বদলে আগামী ৮ সেপ্টেম্বর পুলিশ দিবসের অনুষ্ঠান হবে।

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যু হলে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়। সেই মতো সোমবার ৩১ অগস্ট থেকেই শুরু হবে সেই সাত দিন। চলবে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ে ভারতের যেখানে যেখানে সরকারি ভাবে জাতীয় পতাকা উত্তোলিত হয়, সর্বত্রই ত্রিবর্ণ পতাকা অর্ধনমিত থাকবে। একই সঙ্গে সরকারি উদ্যোগে কোনও বিনোদনমূলক অনুষ্ঠান হবে না।

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে তাতে, প্রণববাবুর শেষকৃত্য হবে দিল্লিতেই। তবে শেষ শ্রদ্ধা জানানোর কী ব্যবস্থা হবে তা এখনও ঠিক হয়নি। খুব তাড়াতাড়ি কেন্দ্রের পক্ষে তা জানানো হবে।

You might also like