Latest News

বাংলায় হিংসা: দেশের ২ হাজার মহিলা আইনজীবী চিঠি দিলেন প্রধান বিচারপতিকে

দ্য ওয়াল ব্যুরো: ভোটের পর বাংলার হিংসা জাতীয় স্তরে তুলে ধরতে চেয়েছিল বিজেপি। বিজেপি সভাপতি জগৎ প্রকাশ নাড্ডার আসা, কেন্দ্রীয় টিমের বাংলা সফর, জাতীয় তফসিলি কমিশনের বর্ধমান চলে যাওয়ার মতো ঘটনা পর পর ঘটেছিল। তবে তা ছিল বিজেপি ও কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ। এবার বাংলার হিংসা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে দেশের প্রধান বিচারপতি এনভি রামানার কাছে অভিযোগ জানালেন দেশের দু’হাজারের বেশি মহিলা আইনজীবী।

২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্র শাসিত অঞ্চলের মোট ২০৯৩ জন মহিলা আইনজীবী সেই চিঠিতে স্বাক্ষর করেছেন। বাংলার হিংসা এবং ভেঙে পড়া আইনশৃঙ্খলার কথা উল্লেখ করে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়েছে চিঠিতে।

বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে গত ৩ মে থেকে এই ২০-২২ দিনে কম তোলপাড় হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যপালকে ফোন করা থেকে রাজভবনের কাছে অমিত শাহের মন্ত্রকের রিপোর্ট তলব, রাজ্যপালের কোচবিহার-নন্দীগ্রাম সফর থেকে সন্ত্রাস কবলিত এলাকায় কেন্দ্রীয় টিমের পৌঁছে যাওয়া—সবই হয়েছে এই সময়ে। বিজপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ গতকালও বলেছেন, করোনা বাড়ছে, সাইক্লোন আসছে কিন্তু তৃণমূলের সন্ত্রাস থামছে না। এর মধ্যেই আবার ঘাটালের বিজেপি বিধায়ক শীতল কপাটের উপর বোমাবাজির ঘটনাও ঘটেছে।

এই সমস্ত কিছুকেই বাংলার আইনশৃঙ্খলার জরাজীর্ণ অবস্থা বলেই মহিলা আইনজীবীরা তুলে ধরতে চেয়েছেন প্রধান বিচারপতির সামনে। ইতিমধ্যেই একটি জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্ট রাজ্যের কাছে ভোট পরবর্তী হিংসা নিয়ে রিপোর্ট চেয়েছে। ১ জুন আবার ওই মামলার শুনানি রয়েছে শীর্ষ আদালতে। অনেকের মতে, মহিলা আইনজীবীদের এই গণস্বাক্ষরিত চিঠি জনস্বার্থ মামলার পরের শুনানিতে হাতিয়ার হয়ে উঠতে পারে।

You might also like