Latest News

দার্জিলিঙের বুদ্ধ মন্দিরে মহিলা আত্মঘাতী জঙ্গির হামলার আশঙ্কা

দ্য ওয়াল ব্যুরো : বুদ্ধজয়ন্তীতে দার্জিলিং ও নিকটবর্তী এলাকার বুদ্ধমন্দিরগুলিতে আত্মঘাতী জঙ্গি হামলার সতর্কতা জারি করল সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগ। নাশকতার জন্য মহিলা জঙ্গিকেই নিয়োগ করা হয়েছে বলেও সেনা সূত্রে খবর।

১৮ মে, শনিবার বুদ্ধ পূর্ণিমা। এই বিশেষ দিনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ভিড় উপচে পড়বে বুদ্ধ মন্দিরে। তারই সুযোগ নিয়ে দার্জিলিঙের বৌদ্ধ গুম্ফাগুলিকে নিশানা করা হয়েছে বলে খবর। তার জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য আগাম সতর্ক করা হয়েছে রাজ্যকে।

২০১৭ সালে খাগড়াগড় ও বুদ্ধগয়ায় বিস্ফোরণে নাম জড়িয়েছিল বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত ই মুজাহিদিনের। সেনা গোয়েন্দাদের দাবি, সে সময়ও দার্জিলিঙের আশেপাশে কয়েকটি বৌদ্ধ গুম্ফাকে নিশানা করেছিল জামাত। কিন্তু পাহাড়ে তখন পৃথক রাজ্যের দাবিতে মোর্চার আন্দোলন তুঙ্গে। সেই অশান্ত পরিবেশে এই পরিকল্পনা স্থগিত করে দেয় তারা। তাই তখনকার মতো জঙ্গি হামলার থেকে নিষ্কৃতি পেয়েছিল পাহাড়ের বুদ্ধ মন্দিরগুলি। এ বার ফের বুদ্ধ পূর্ণিমাকে সামনে রেখে পাহাড়ের শান্তি নষ্ট করতে পুরনো পরিকল্পনাতেই শান দিচ্ছে তারা।

ওই বিশেষ দিনে তাই সমস্ত পুণ্যার্থীদের সচেতন থাকার জন্য সেনার তরফে সতর্ক করা হয়েছে। এই গরমের মরসুমে পাহাড়ে এখন পর্যটকদেরও উপচে পড়া ভিড়। পাহাড়ের বৌদ্ধ গুম্ফাগুলোতেও পর্যটকদের ভিড় থাকে এ সময়। তাই কোনও নাশকতা হলে ক্ষয়ক্ষতির মাত্রাও বাড়তে পারে। পাহাড়ের একটি ওয়েব পোর্টালও সেনাবাহিনীর খবরের ভিত্তিতে সেখানকার জনগণকে সচেতন করেছে। কোনও সন্দেহজনক কিছু দেখলেই সঙ্গে সঙ্গে পুলিশকে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে পাহাড়ের মানুষকে।

 

You might also like