Latest News

দামোদর থেকে অবৈধ বালি তোলার প্রতিবাদে সরব বাসিন্দারা, থানায় অভিযোগ দায়ের

দিনকয়েক আগে ভূমি ও ভূমি সংস্কার দফতর পুলিশ এবং পরিবহণ দফতরের আধিকারিকদের নিয়ে চৈত্রপুরে অভিযান চালায়। সেই সময় মেশিনের সাহায্যে দামোদর থেকে বালি তোলা হচ্ছিল। আধিকারিকদের দেখে বালির অবৈধ কারবারিরা পালিয়ে যায়। একটি জেসিবি মেশিন ঘটনাস্থল থেকে বাজেয়াপ্ত হয়।

দ্য ওয়াল ব্যুরো, পূর্ব বর্ধমান: বর্ধমান থানার চৈত্রপুরে দামোদর থেকে মেশিনের সাহায্যে অবৈধভাবে বালি তোলার অভিযোগ নিয়ে দীর্ঘদিন ধরেই সরব এলাকার বাসিন্দারা। তাঁদের বক্তব্য, বালি নিয়ে পলেমপুরের দিক দিয়ে চলে যাচ্ছে কারবারিরা। এর ফলে সরকারের রাজস্বের ক্ষতি হচ্ছে। বিষয়টি নিয়ে স্থানীয় বাসিন্দারা নানা মহলে নালিশ জানিয়েছেন। যদিও তাতে কাজের কাজ কিছুই হয়নি।

দিনকয়েক আগে ভূমি ও ভূমি সংস্কার দফতর পুলিশ এবং পরিবহণ দফতরের আধিকারিকদের নিয়ে চৈত্রপুরে অভিযান চালায়। সেই সময় মেশিনের সাহায্যে দামোদর থেকে বালি তোলা হচ্ছিল। আধিকারিকদের দেখে বালির অবৈধ কারবারিরা পালিয়ে যায়। একটি জেসিবি মেশিন ঘটনাস্থল থেকে বাজেয়াপ্ত হয়। এনিয়ে জেলা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় বর্ধমান থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ পেয়ে মামলা রুজু করেছে থানা। যদিও এখনও কেউ গ্রেফতার হয়নি। থানার এক অফিসার বলেন, “তদন্ত শুরু হয়েছে। এ ব্যাপারে আইনমাফিক ব্যবস্থা অবশ্যই নেওয়া হবে।”

দামোদরের চৈত্রপুর মৌজায় ৩টি প্লট থেকে অবৈধভাবে বেশ কিছুদিন ধরে বালি তোলা হচ্ছে। খাদানের নিলাম হয়ে গিয়েছে। কিন্তু, নিলাম প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ায় সর্বোচ্চ বিডারকে এখনও বালি তোলার অনুমতি দেওয়া হয়নি। কিন্তু, এরই মধ্যে সেখান থেকে বেশ কয়েকজন জেসিবির সাহায্যে বালি তুলে তা পাচার করছে বলে অভিযোগ। ১৫ ফেব্রুয়ারি ভূমি সংস্কার দফতর বালি খাদানে অভিযান চালায়। প্রাথমিকভাবে খাদান থেকে ৩ লক্ষ ৬০ হাজার সিএফটি বালি তোলা হয়ে গিয়েছে বলে দফতরের দাবি।

এভাবে বালি তোলায় রাজস্বের ক্ষতি হচ্ছে। ভূমি সংস্কার দফতরের তরফে বিষয়টি শক্তিগড় থানায় জানানো হয়। এলাকাটি বর্ধমান থানার অধীনে হওয়ায় শক্তিগড় থানা ব্যবস্থা নিতে পারেনি। বিষয়টি ভূমি সংস্কার দফতরে জানানো হয়। এরপরই জেলা ভূমি সংস্কার আধিকারিক বর্ধমান থানায় অভিযোগ দায়ের করেছেন। বালি তোলায় জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য জানিয়েছেন ভূমি সংস্কার আধিকারিক।

 

You might also like