Latest News

রাজ্যের জয়েন্ট পরীক্ষায় নাম নথিভুক্ত প্রক্রিয়া শুরু মঙ্গলবার থেকে, জানুন বিস্তারিত

দ্য ওয়াল ব্যুরো: আগামী বছরের রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষা হবে ২৩ এপ্রিল। আর এই পরীক্ষায় বসার জন্য নাম নথিভুক্ত বা রেজিস্ট্রেশন শুরু হচ্ছে আগামীকাল থেকে। তাই যারা উচ্চ মাধ্যমিকের পর এই পরীক্ষায় বসার প্রস্তুতি নিচ্ছ তারা চটজলদি রেজিস্ট্রেশন করে ফেল।

অনলাইনেই এই রেজিস্ট্রেশন করা যাবে। আগামী বছরের ৭ জানুয়ারি পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজন বৈধ ফোন নম্বর বা ইমেল আইডি।

দুই শিফটে পরীক্ষা হবে। সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত অঙ্ক ও দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত পদার্থবিজ্ঞান ও রসায়ন। ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি ও আর্কিটেকসরে স্নাতকে ভর্তির প্রবেশিকা পরীক্ষা তারিখ নিয়ে পড়ুয়াদের মধ্যে উৎকণ্ঠা ছিল।

কারণ আগের বছর করোনার কারণে পরীক্ষা দেরিতে হওয়ায় সেশন শুরু হতে দেরি হয়েছিল। তবে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা হতেই জানিয়ে দেওয়া হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিনক্ষণ। উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষা আগামীবছর শুরু হচ্ছে ২ এপ্রিল। শেষ হবে ২০ এপ্রিল।

যারা পরীক্ষায় রেজিস্ট্রেশন করতে একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি থাকতে হবে।এই বিষয়ে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ‘ভবিষ্যত সমস্ত যোগাযোগ নিবন্ধিত মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে পাঠানো হবে। মোবাইল নম্বর বা ইমেল আইডি ভুল/অবিদ্যমান/অ-কার্যকর/পরিবর্তিত বা নেটওয়ার্ক অবস্থার কারণে যোগাযোগ না পাওয়ার জন্য বোর্ড দায়ী থাকবে না।’

আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পরে, প্রার্থীদের ৮ থেকে ১০ জানুয়ারী পর্যন্ত আবেদনপত্র সংশোধন করার অনুমতি দেওয়া হবে। আগের বছর জয়েন্ট পরীক্ষা ১৭ জুলাই নেওয়া হয়েছিল। কোভিড বিধি মেনেই এই পরীক্ষা অফলাইনে নেওয়া হয়। নিয়মে বলা হয়েছিল দূরত্ব বিধি মেনেই ছাত্র-ছাত্রীদের পরীক্ষা হলে বসাতে হবে। এবার নতুন কী বিধি বলবৎ হয় তা এখনও বোর্ডের তরফে জানানো হয়নি।

You might also like