Latest News

বিশ্বের সেরা দুই শতাংশ বিজ্ঞানীর নাম জানাল স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তাঁদের ৩৬ শতাংশ দু’টি আইআইটি-র

দ্য ওয়াল ব্যুরো : আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় সম্প্রতি নানা শাখায় বিশ্বের সেরা দুই শতাংশ বিজ্ঞানীদের নামের তালিকা প্রকাশ করেছে। তাতে আছে ১ লক্ষ ৫৯ হাজার ৬৮৩ টি নাম। তাঁদের মধ্যে ১৫০০ জন ভারতীয়। আইআইটি বেনারস হিন্দু ইউনিভার্সিটির ডিরেক্টর প্রমোদ কুমার জৈন জানান, তালিকায় আছেন তাঁদের শিক্ষায়তনের সঙ্গে যুক্ত ১৪ জন বিজ্ঞানী। এছাড়া গুয়াহাটি আইআইটি-র ২২ জন ফ্যাকাল্টি মেম্বারও আছেন সেই তালিকায়।

আইআইটি-বেনারস হিন্দু ইউনিভার্সিটির যে বিজ্ঞানীরা তালিকায় স্থান পেয়েছেন, তাঁদের মধ্যে আছেন রাজীব প্রকাশ (ডিন, রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট), স্কুল অব মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রলয় মাইতি ও ধনঞ্জয় পাণ্ডে, রসায়ন বিভাগের যোগেশ্চন্দ্র শর্মা এবং পি সি পাণ্ডে, ফার্মাসিউটিকাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ব্রহ্মেশ্বর মিশ্র, সঞ্জয় সিং, এস কে সিং এবং এম এস মুথু, সেরামিক ইঞ্জিনিয়ারিং-এর দেবেন্দ্র কুমার, ম্যাথামেটিক্যাল সায়েন্সের সুবীর দাস, ফিজিক্স বিভাগের রাকেশ কুমার সিং এবং মেকানিক্যাল বিভাগের জাহরা সরকার।

আইআইটি গুয়াহাটির যে ফ্যাকাল্টি ওই তালিকায় স্থান পেয়েছে, তার নেতৃত্বে আছেন অধ্যাপক টি জি সীতারাম। তিনি এক বিবৃতিতে বলেন, আমাদের ফ্যাকাল্টির ২২ জন বিজ্ঞানী কঠোর পরিশ্রম করেছেন। তাঁদের অভিনন্দন জানাই।

আইআইটি গুয়াহাটির ফ্যকাল্টির মধ্যে আছে সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফিজিক্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োসায়েন্সেস অ্যান্ড বায়ো ইঞ্জিনিয়ারিং, কেমিস্ট্রি, ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক্স বিভাগ।

You might also like