Latest News

SSC Recruitmenmt: ‘আই ওয়াশ’, শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি নিয়ে মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

দ্য ওয়াল ব্যুরো: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে যখন বাংলায় তোলপাড় চলছে তখন গতকাল ১৯ মে নতুন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। সেখানে বলা হয়েছিল বর্তমান শূন্য পদে এবং অতিরিক্ত পদ তৈরি করে প্রায় ৭ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। এর মধ্যে কর্মশিক্ষা ও শারীর শিক্ষার জন্য শিক্ষকের পদও রয়েছে। এসএসসি নিয়োগ সংক্রান্ত মামলার শুনানিতে সেই বিজ্ঞপ্তিকে (SSC Recruitmenmt) ‘আই ওয়াশ’ বলে মন্তব্য করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এই শিক্ষক নিয়োগের (SSC Recruitmenmt) ব্যাপারে সম্প্রতি রাজ্য মন্ত্রিসভায় প্রস্তাব পাশ করানো হয়েছিল। হিসাব মতো ৬ হাজার ৮৬১ টি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর মধ্যে নবম ও দশম শ্রেণিতে সহকারী শিক্ষকের জন্য শূন্যপদ রয়েছে ১ হাজার ৯৩২ টি। একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য শূন্যপদ রয়েছে ২৪৭ টি। গ্রুপ সি কর্মীদের জন্য ১১০২ টি শূন্য পদ রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গ্রুপ ডি-র জন্য ১ হাজার ৯৮০ টি শূন্যপদ রয়েছে। ওই পদে ওয়েট লিস্টে থাকা সোমা দাস বা তাঁর মতো প্রার্থীদের নিয়োগ করা হবে। বিবিধ সুপারিশের কারণে মেধা তালিকায় যে বিভ্রাট হয়েছিল, তা শুধরোতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

আরও পড়ুন: অনুব্রতকে ফের তলব সিবিআইয়ের, আগামী সপ্তাহেই হাজিরার নির্দেশ

বিচারপতি এদিন এহেন মন্তব্য করেছেন বটে। তবে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসএসসি-র নাম মুখে না এনেও বলেছিলেন, ভুল হলে শুধরোনোর সুযোগ দিতে হবে। আইন করে কোনও ব্যবস্থা করা যায় কিনা তার সুযোগও দিতে হবে।

মুখ্যমন্ত্রী এ কথা বললেও বিরোধী এখন বলতে গেলে রক্তের স্বাদ পেয়ে গিয়েছেন। তাঁদের দাবি, এই নিয়োগ বিজ্ঞপ্তি আসলে লোক দেখানো। নজর ঘোরানোর চেষ্টা। সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, “বাংলায় একটা প্রবাদ আছে—জোচ্চরের বাড়ি ফলার খাওয়া, না আঁচালে বিশ্বাস নেই। এই সরকারের বিজ্ঞপ্তিও তেমন। আগে নিয়োগ হোক তারপর বলা যাবে হল।” প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেছিলেন, “তৃণমূল সরকার স্থায়ী পদে কম পয়সা দিয়ে চুক্তি ভিত্তিক লোক নিয়োগ করছে। আমরা অনেকদিন ধরেই বলে আসছি, স্থায়ী পদে স্থায়ী লোক নিতে হবে। কিন্তু তা হচ্ছে না। তার মধ্যে এই দুর্নীতি। সরকার লজ্জা ঢাকতে এইসব বিজ্ঞপ্তি জারির কৌশল নিয়েছে। শেষপর্যন্ত কী হয় সেটাই দেখার।”

You might also like