Latest News

SSC: পার্থকে আজকেই সিবিআই দফতরে হাজিরা দিতে হবে, অসহযোগিতা করলে গ্রেফতারের নির্দেশ হাইকোর্টের

দ্য ওয়াল ব্যুরো: স্কুল সার্ভিস কমিশন (SSC) নিয়োগ দুর্নীতি মামলায় বুধবার সকালেই ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, সিঙ্গল বেঞ্চ তথা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় কোনও ভুল নির্দেশ দেননি। সিঙ্গল বেঞ্চ তার এক্তিয়ারের মধ্যে থেকেই কাজ করেছে। তাই সিবিআই তদন্ত (CBI Probe) বহাল থাকবে।

ডিভিশন বেঞ্চের এই রায় ঘোষণার সঙ্গে সঙ্গেই উচ্চ আদালত জানিয়ে দিল, প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্প মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) বুধবার সন্ধে ছ’টার মধ্যেই নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে।

এসএসসি নিয়োগ (SSC) মামলার রায়ে এক মাস আগে পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি আরও বলেছিলেন, নিজামের পরিবর্তে এসএসকেএমের উডবার্ন ওয়ার্ডে ভর্তি হওয়া যাবে না। এমনকি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ে স্পষ্ট বলা হয়েছিল, সিবিআই চাইলে এই মামলার তদন্ত সূত্রে রাজনৈতিক প্রভাবশালীদের গ্রেফতার পর্যন্ত করতে পারে।

কিন্তু সেদিন নিজামে হাজিরা দেওয়ার পরিবর্তে পার্থ ডিভিশন বেঞ্চে আপিল করেছিলেন। ডিভিশন বেঞ্চ তৎক্ষনাৎ মামলার শুনানি করে সিঙ্গল বেঞ্চের রায়ের উপর চার সপ্তাহের জন্য স্থগিতাদেশ দেয়।

আইনজীবীদের অনেকের মতে, পার্থ চট্টোপাধ্যায় এরপর সুপ্রিম কোর্টে আবেদন করতেই পারেন। কিন্তু যেহেতু বুধবার সন্ধে ছটার মধ্যেই তাঁকে নিজামে হাজিরা দিতে বলা হয়েছে তাই তাঁর সামনে সময়ের পরিসর এখন খুব কম। তাঁকে হাজিরা দিতেই হবে।

কেন পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআইয়ের কাছে হাজিরা দিতে বলল হাইকোর্ট?

এসএসসি নিয়োগ সংক্রান্ত একাধিক মামলার সূত্রে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআইকে নির্দেশ দিয়েছিলেন, কমিশনের প্রাক্তন উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও কমিটির বাকি সদস্যদের জেরা করতে হবে। সিবিআই তাঁদের জেরা করার পরে হাইকোর্টে প্রাথমিক রিপোর্ট পেশ করেছিল। ওই রিপোর্টের ভিত্তিতেই পার্থবাবুকে জেরার নির্দেশ দিয়েছে আদালত। কারণ খাতায় কলমে পরিষ্কার যে, শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে উপদেষ্টা কমিটির বৈঠক হয়েছিল। তখন শিক্ষামন্ত্রী ছিলেন পার্থবাবু।

ডিভিশন বেঞ্চে ধাক্কা খেলেন পার্থ, সমস্ত এসএসসি দুর্নীতি মামলায় বহাল থাকবে সিবিআই তদন্ত

You might also like