Latest News

Sri Lanka : শ্রীলঙ্কার আর্থিক সংকট বাড়ছে, ফুরিয়ে গিয়েছে ডিজেল

দ্য ওয়াল ব্যুরো : বৃহস্পতিবার থেকে শ্রীলঙ্কায় (Sri Lanka) ডিজেল বিক্রি বন্ধ হয়ে গেল। ফলে স্তব্ধ হয়ে গেল বেশিরভাগ যানবাহন। ওই দ্বীপরাষ্ট্রে অধিবাসীর সংখ্যা প্রায় ২ কোটি ২০ লক্ষ। স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শ্রীলঙ্কার (Sri Lanka) পেট্রল পাম্পগুলিতে ডিজেল মিলছে না। দেশের বেশিরভাগ যানবাহন ডিজেলে চলে। পেট্রল পাম্পে পেট্রল এখনও মিলছে ঠিকই কিন্তু তা পাওয়া যাচ্ছে খুব অল্প দামে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা (Sri Lanka)। তার বিদেশী মুদ্রার ভাঁড়ার প্রায় শূন্য। ফলে অতি প্রয়োজনীয় পণ্যও আমদানি করা যাচ্ছে না। সেখানকার (Sri Lanka) পরিবহণ মন্ত্রী দিলাম আমুনুগামা বলেন, যে বাসগুলি গ্যারেজে রয়েছে, সেখান থেকে আমরা জ্বালানি বার করে নিচ্ছি। সেই জ্বালানি অন্য গাড়িতে কাজে লাগানো হচ্ছে। খুব জরুরি প্রয়োজন ছাড়া গাড়ি চালানো হচ্ছে না।

Image - Sri Lanka : শ্রীলঙ্কার আর্থিক সংকট বাড়ছে, ফুরিয়ে গিয়েছে ডিজেল

শ্রীলঙ্কায় যত বাস চলে, তার দুই তৃতীয়াংশ বেসরকারি মালিকানাধীন। বেসরকারি বাসের মালিকরা জানিয়েছেন, তাঁরা আর তেল কিনতে পারছেন না। শুক্রবার থেকে অত্যন্ত জরুরি বাস পরিষেবাও বন্ধ হয়ে যাবে। প্রাইভেট বাস অপারেটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জেমুনু বিজয়রত্নে বলেন, “এখনও আমাদের কাছে যেটুকু ডিজেল আছে, তার সাহায্যে বাস চালাচ্ছি। কিন্তু শুক্রবার থেকে বাস পুরোপুরি বন্ধ হয়ে যাবে।”

সরকারি বিদ্যুৎ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার থেকে রোজ ১৩ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখতে হবে। কারণ জেনারেটর চালানোর মতো ডিজেল নেই। সিলোন ইলেকট্রিসিটি বোর্ডের চেয়ারম্যান এম এম সি ফার্ডিনান্ডো বলেন, “আমাদের বলা হয়েছে, দু’দিনের মধ্যে জ্বালানি সরবরাহ করা হবে। তা যদি সত্যি হয়, তাহলে পাওয়ার কাটের সময় কিছুটা কমানো যাবে।” দীর্ঘসময় বিদ্যুৎ না থাকার জন্য দিনে মাত্র আড়াই ঘণ্টা কাজ করছে কলম্বোর শেয়ার বাজার। বহু অফিস বন্ধ হয়ে গিয়েছে।

আরও পড়ুন : Imran Threat : ইমরানকে খুনের চেষ্টা হতে পারে, দাবি তাঁর দলের নেতার

You might also like