Latest News

কোভিডকে সাধারণ ফ্লু হিসাবেই ধরা হোক, আহ্বান স্পেনের

দ্য ওয়াল ব্যুরো : কোভিড ১৯-কে (Covid 19) সাধারণ ফ্লু-র (Flu) মতো ধরে নেওয়া হোক। বিভিন্ন দেশের কাছে এই আবেদন জানিয়েছে স্পেন (Spain)। ইতিমধ্যেই হু থেকে সতর্ক করে বলা হয়েছে, এখনই কোভিডকে হালকাভাবে নিলে ভুল হবে। বিশ্ব জুড়ে এখন মানুষ জানতে চাইছে, অতিমহামারী শেষ হবে কবে? এই পরিস্থিতিতে নতুন করে কোভিডের মূল্যায়ন করতে চাইছেন অনেক গবেষক। স্পেনের স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা দারিয়াস বলেন, “আমরা চাই কোভিড নিয়ে ফের বিতর্ক শুরু হোক। আমরা ইউরোপীয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশনের কাছে আবেদন জানিয়েছি, কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য তারা যেন নতুন কৌশলের কথা ভাবে।”

স্পেনে ১২ বছরের বেশি বয়সীদের ৯০.৫ শতাংশ ভ্যাকসিনের দু’টি ডোজ নিয়েছে। প্রশ্ন উঠেছে, এবার কি স্পেনে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনা যেতে পারে? চিকিৎসকদের একাংশ বলছেন, এখনই সতর্কতা শিথিল করলে বিপদ হবে। স্পেনের বামপন্থী সরকার চায়, কোভিডকে ফ্লু-এর মতো হালকা ধরনের একটি রোগ হিসাবে চিহ্নিত করা হোক। স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যানচেজ বলেন, আমরা আশা করি, কোভিডকে এর অতিমহামারী হিসাবে গণ্য করা হবে না। ফ্লু-এর মতো কোভিডকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখতে হবে আমাদের।

সম্প্রতি বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে কোভিডের ওমিক্রন ভ্যারিয়ান্ট। তা অতি ছোঁয়াচে হলেও গুরুতর অসুস্থ হয়ে পড়া বা মৃত্যুর হার কম। কোনও কোনও দেশ এখনই কোভিড বিধি শিথিল করছে। অনেক দেশ আইসোলেশনের সময় কমিয়ে দিয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, “কোভিড অতিমহামারীর ক্ষমতা কমে আসছে। আমাদের এখন আইনি কড়াকড়ি বন্ধ করতে হবে।” বুধবার বরিস জনসন ঘোষণা করেন, তাঁদের দেশে ধীরে ধীরে কোভিড বিধি শিথিল করে দেওয়া হবে। ব্রিটেনের স্বাস্থ্য সচিব সাজিদ জাভেদ বলেন, “আমাদের কোভিডের সঙ্গেই বেঁচে থাকতে হবে।” তিনি জানান, কয়েক মাসের মধ্যে কোভিড নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রকাশ করবে সরকার।

মঙ্গলবার হু-র প্রধান তেদ্রোস আদহানম ঘেব্রেইসাস বলেন, অতিমহামারী শেষ হতে এখনও অনেক বাকি আছে। এখনও কোভিডের নতুন নতুন ভ্যারিয়ান্ট সৃষ্টি হতে পারে। হু-এর ডায়রেক্টর মাইকেল রায়ান বলেন, “অনেকে বলছেন, কোভিড একটি এনডেমিক অর্থাৎ স্থানীয় রোগ হয়ে দাঁড়িয়েছে। তা যদি হয়, ব্যাপারটা মোটেই ভাল নয়। কারণ তার অর্থ ওই রোগ বরাবর আমাদের মধ্যে থাকবে।” অতিমহামারী বিশেষজ্ঞ ফার্নান্ডো গার্সিয়া বলেন, “এখনই কোভিড ১৯-কে স্থানীয় রোগ হিসাবে ঘোষণা করা ঠিক নয়। তাতে মিথ্যা আশা সৃষ্টি হবে।”

You might also like