Latest News

South 24 Parganas: দক্ষিণ ২৪ পরগনা ভেঙে মাথা তুলবে তিন জেলা! পশ্চিমবঙ্গের মানচিত্রে বদল আসছে

দ্য ওয়াল ব্যুরো: ২৪ পরগনা ভেঙে উত্তর দক্ষিণ আলাদা হয়ে গিয়েছিল সেই কবে। এবার দক্ষিণও আরও কয়েক টুকরো ভাগ হবে। দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) ভেঙে তৈরি হবে বেশ কিছু নতুন জেলা। প্রশাসনিক স্তরে সেই প্রস্তুতি তুঙ্গে।

নবান্ন (Nabanna) সূত্রে খবর দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে মোট তিনটি ছোট ছোট জেলা মাথা তুলতে চলেছে। সেগুলি হল বারুইপুর (Baruipur), ডায়মন্ড হারবার (Diamond Harbor) আর সুন্দরবন (Sundarbans)। জেলা ভাগ হলে এই এলাকার উন্নয়ন, রক্ষণাবেক্ষণ ও পরিচালনার কাজ আরও সহজ হবে বলেই মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: তপন কান্দু খুনের প্রত্যক্ষদর্শীর অস্বাভাবিক মৃত্যু! উত্তাল ঝালদা

দক্ষিণ ২৪ পরগনা যে ছোট ছোট কিছু জেলায় ভাগ করা হতে পারে তার আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরেই। সূত্রের খবর, তার জন্য প্রশাসনিক প্রস্তুতি যা কিছু দরকার তা প্রায় শেষ পর্যায়ে। এখন শুধু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সংকেতের অপেক্ষা। সব কিছু ঠিক থাকলে চলতি বছরের মধ্যেই দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তিনটি জেলা আত্মপ্রকাশ করার কথা। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের মানচিত্রে আর থাকবে না দক্ষিণ ২৪ পরগনা।

south 24 parganas

দক্ষিণ ২৪ পরগনায় আপাতত তিনটি পুলিশ জেলা রয়েছে। সেগুলিকেই আস্ত প্রশাসনিক জেলার মর্যাদা দেওয়ার কথা উঠেছে। তিন ক্ষেত্রেই রয়েছে মহকুমা আদালত। এছাড়া পুলিশ সুপারের অফিসও সেক্ষেত্রে সাধারণ মানুষের আরও নাগালের মধ্যে চলে আসবে। প্রশাসনিক সুযোগ সুবিধা পেতে আরও সুবিধা হবে আমজনতার।

সূত্রের খবর, জেলা ভাগ হলে বারুইপুরের আয়তন হবে সবচেয়ে বড়। এই জেলার মধ্যে থাকবে বারুইপুর মহকুমার ৭টি এবং ক্যানিং মহকুমার চারটি ব্লক। এছাড়া সুন্দরবনে থাকবে কাকদ্বীপ মহকুমার চারটি ব্লক। ডায়মন্ড হারবার মহকুমার একাংশ এবং আলিপুর সদর নিয়ে ডায়মন্ড হারবার জেলা গঠনের সুপারিশ করা হয়েছে।

সূত্রের আরও খবর, বারুইপুরে ১১, ডায়মন্ড হারবারে ৯ এবং সুন্দরবনে ৬টি বিধানসভা গঠনের প্রস্তাব করা হয়েছে। তবে এইসমস্ত পরিকল্পনা এখনও বাস্তবায়িত হয়নি। প্রস্তাব আকারেই রয়েছে। সব কিছু ঠিক থাকলে এই বছরের মধ্যেই দক্ষিণ ২৪ পরগনা ভাগ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এখন দেখার পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন হয় কিনা।

You might also like