Latest News

সমস্যা তুলে ধরেছিল দ্য ওয়াল, ভর্তির সমস্যা মিটল রবীন্দ্রভারতীর ১০ পড়ুয়ার

দ্য ওয়াল ব্যুরো: দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে সমস্যা মিটল রবীন্দ্রভারতীর ফাইন আর্টসের পড়ুয়াদের। ভর্তি সংক্রান্ত ইস্যু নিয়ে কর্তৃপক্ষ ও পড়ুয়াদের দড়ি টানাটানির লড়াইয়ে জয় হল পড়ুয়াদের!

ক্লাস শুরু হওয়ার পরেও ভর্তি বাতিল হয়ে যায় রবীন্দ্রভারতীর ফাইন আর্টসের জনা দশেক পড়ুয়ার। ভর্তি বাতিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ‘বিজ্ঞপ্তি’ বিভ্রাট সামনে আসে। সেই বিভ্রান্তির মধ্যে প্ৰথমে দায় নিতে না চাইলেও শেষ পর্যন্ত পড়ুয়াদের দাবি মেনে নিল কর্তৃপক্ষ।

তাঁদের ভর্তি নেওয়া হবে পুনরায় বলে জানানো হয়। এক পড়ুয়ার কথায়, ‘আগামী সোমবার আমাদের বিশ্ববিদ্যালয়ে যেতে বলা হয়েছে ভর্তির জন্য।’ ফলে সামনের পরীক্ষাতেও বসতে অসুবিধা হবে না তাঁদের বলেও জানান তিনি।

প্রসঙ্গত, মেধা তালিকায় নাম ওঠার পর নিয়ম মেনেই রবীন্দ্রভারতীর ফাইন আর্টসে ভর্তি হন ১০ জন পড়ুয়া। অক্টোবর থেকে ক্লাস শুরু হয়ে গেছে। দেড় মাস অতিক্রান্ত হওয়ার পর বিশ্ববিদ্যালয় তাঁদের ভর্তি বাতিল করে দিয়েছে বলে অভিযোগ তুলছিলেন ভুক্তভোগী পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, হঠাৎ এমন সিদ্ধান্ত নেওয়ায় তাঁদের ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়ে গিয়েছিল। এমনকি বিশ্ববিদ্যালয়ের তরফে বিমাতৃসুলভ ব্যবহারের অভিযোগও তুলছিলেন তাঁরা।

তারপর থেকে মাস খানেকের বেশি দীর্ঘ লড়াই চালান তাঁরা। একাধিকবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে দেখা করার চেষ্টা করেন তাঁরা। ফল না হওয়ায় বিভিন্ন দফতরে যোগাযোগ করেন তাঁরা। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও চিঠি লিখে তাঁদের অভিযোগ জানান। অভিযোগ জানানো হয়, উচ্চ শিক্ষা দফতরেরও।

কিন্তু ভুল কী ছিল?

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে লেখা ছিল অনার্স নিয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাশ করার পর এই কোর্সে আবেদন করা যাবে। বিজ্ঞপ্তিতে স্পষ্ট লেখা ছিল ওই কথাটি এবং ব্রেক স্টাডির ক্ষেত্রে দু’বছরের সময় দেওয়া হয়েছিল। বিতর্কের কারণ বিজ্ঞপ্তিতে উল্লেখিত ‘স্নাতকোত্তর’ শব্দটি নিয়ে। এর পরিপ্রেক্ষিতেই আবেদন জানান এই ১০ জন পড়ুয়া। অভিযোগ ছিল, যোগ্যতা বিচারের সময় ক্লাস করার পরেও তাঁদের ভর্তি বাতিল করেছিল বিশ্ববিদ্যালয়। কারণ হিসেবে দেখাচ্ছে, যেহেতু স্নাতক শেষ করার পর মাঝখানে ২ বছরের বেশি সময় কেটে গেছে তাই তাঁদের বাতিল করা হচ্ছে।

তবে এতদিনে এই বিতর্কের অবসান ঘটল। ফের এই দশ পড়ুয়া সুযোগ পেলেন তাঁদের পড়াশুনা শেষ করার। যা গত মাস খানেকের বেশি সময় অনিশ্চয়তার মধ্যে পড়ে গিয়েছিল।

You might also like