Latest News

ঠাকুরপুকুর-এসপ্ল্যানেড মেট্রোর জন্য মনোহর দাস তড়াগে শুরু হল মাটি পরীক্ষা

দ্য ওয়াল ব্যুরো: দ্রুত গতিতে চলছে ঠাকুরপুকুর -এসপ্ল্যানেড মেট্রোর (Metro) কাজ। একাধিক জটে আটকে যাওয়া এই প্রকল্পের কাজ মাঝে কিছু জায়গায় থমকে গিয়েছিল। তবে সেইসব জট এক এক করে কাটতে শুরু করায় ফের গতি পেয়েছে কাজ। এই মেট্রো প্রকল্পের অন্যতম পথ হল জোকা-বিবাদি বাগ। এই রুটের কাজ অধিকাংশই শেষ হয়ে গেছে। বাকি কাজ দ্রুত গতিতে চলছে এবার শুরু হল কলকাতার অন্যতম জলাশয় মনোহর দাস তড়াগের নিচের মাটি পরীক্ষার কাজ।

সোমবার থেকেই এই জলাশয়ের নিচের মাটি পরীক্ষার কাজ শুরু করল রেল বিকাশ নিগম লিমিটেড। সূত্রের খবর, গোটা সপ্তাহ জুড়ে এই মাটি পরীক্ষার কাজ চলবে। এই জলাশয়ের নিচ দিয়েই জোকা-বিবাদি বাগ মেট্রো যাবে। যুক্ত হবে এসপ্ল্যানেড মেট্রোর সঙ্গে।

আপনার বাড়ির খাবার জল জীবাণুমুক্ত তো? এবার দুয়ারেই আসছে পরীক্ষার সুযোগ

জলাশয়ের মাঝ বরাবর এই কাজ শুরু হয়েছে। সূত্রের খবর আগামী ৫-৬ দিন এই কাজ চলবে। বোরিং করে মাটি তোলা হচ্ছে। সেই মাটি চলে যাবে হাতিবাগানের এক ল্যাবে। সেখানেই পরীক্ষা হবে মাটির। সবুজ সংকেত মিললেই মেট্রোর কাজ হবে এর নিচে।

প্রসঙ্গত, নতুনভাবে শতাব্দী প্রাচীন এই জলাশয়কে সাজানো হয়েছে। জলাশয় ঘিরে তৈরি করা হয়েছে সুন্দর পার্ক। বিভিন্ন গাছ লাগানো হয়েছে চারিপাশে। জলাশয়ের চারপাশে দর্শনার্থীদের বসার জন্য রয়েছে সুসজ্জিত আসন। নিউ মার্কেটের অদূরেই কলকাতা ময়দানের দক্ষিণ দিকে জওহরলাল নেহরু রোড ঘেঁষে তৈরি পার্কে বসে উপভোগ করাই যায় বিকেলের শোভা।

একদা জঙ্গল, আবর্জনায় ভর্তি তড়াগের পাশে কেউ ঘেঁষতে চাইতেন না। তবে নতুন করে সাজানো এই তড়াগে এখন মানুষ ভিড় করেন মাঝে মধ্যেই। সেই বিখ্যাত জলাশয়ের নিচ দিয়েই যাবে মেট্রোর লাইন। সেই কাজই শুরু হল আজ থেকে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like