Latest News

Smartphone : চার বছরে ভারত থেকে স্মার্টফোন রফতানি বেড়েছে ৩২ গুণ

দ্য ওয়াল ব্যুরো : আর কিছুদিনের মধ্যেই শেষ হচ্ছে ২০২১-২২-এর আর্থিক বছর। তার আগে দেখা গেল, এবছর ভারত থেকে মোট ৪২ হাজার কোটি টাকার স্মার্টফোন (Smartphone) রফতানি হয়েছে। ২০২০-২১ সালের আর্থিক বছরে ২৩ হাজার কোটি টাকার স্মার্টফোন (Smartphone) রফতানি করা হয়েছিল। তার পরের আর্থিক বছরে রফতানি বেড়েছে ৮৩ শতাংশ। ২০১৭-১৭ সালের আর্থিক বছরে মাত্র ১৩০০ কোটি টাকার স্মার্টফোন (Smartphone) রফতানি করা হয়। ২০১৮-১৯ সালে ওই রফতানি বেড়ে দাঁড়ায় ১১ হাজার ২০০ কোটি টাকা। ২০১৯-২০ সালে রফতানি হয় ২৭ হাজার ২০০ কোটি টাকার স্মার্টফোন (Smartphone)।

উৎপাদনে নানা সমস্যা (Smartphone)

কোভিড অতিমহামারীর জন্য ২০২০-২১ সালে স্মার্টফোন রফতানি কমে যায়। ওই সময় স্মার্টফোনের উৎপাদনও কমে গিয়েছিল। বিশ্ব জুড়ে এখন ইলেকট্রনিক্সের বাজারে মন্দা চলছে। লকডাউন ও অন্যান্য বিধিনিষেধের ধাক্কায় সেমিকন্ডাকটর উৎপাদন কমেছে যথেষ্ট পরিমাণে। তাছাড়া চিনের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হওয়ায় সমস্যার মুখে পড়েছে ইলেকট্রনিক্সের বাজার। চিন নানা ইলেকট্রনিক পণ্যের যন্ত্রাংশ সরবরাহ করে। গত কয়েক বছরে অনেক যন্ত্রাংশের আমদানি বন্ধ হয়ে গিয়েছে। কয়েকটি যন্ত্রাংশ সরবরাহ হচ্ছে ধীর গতিতে। এই পরিস্থিতিতে ভারত যেভাবে স্মার্টফোনের রফতানি বাড়িয়েছে, তাতে অবাক হয়েছেন পর্যবেক্ষকরা।

ইন্ডিয়ান সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান পঙ্কজ মহীন্দ্র বলেন, “গত দু’বছরে কোভিডের তিনটি ওয়েভ এসেছে। আমরা অনেক কর্মীকে হারিয়েছি। লকডাউনের ফলে সাপ্লাই চেনের ক্ষতি হয়েছে। অতিমহামারীর সময় চিপ আর সেমি কন্ডাকটরের সরবরাহ ছিল যথেষ্ট কম। এর পরেও যেভাবে স্মার্টফোনের রফতানি বাড়ানো গিয়েছে, তা রীতিমতো কৃতিত্বের বিষয়।”

আরও পড়ুন : China Plane : মাঝ আকাশেই ভেঙে পড়েছিল চিনের বিমান? দুর্ঘটনা নিয়ে রহস্য

You might also like