Latest News

ন্যানোর মাটিতে অ্যাম্বাস্যাডর, চালক তাপসীর বাবা

দ্য ওয়াল ব্যুরো: কথায় বলে রাজনীতি সম্ভাবনার খেলা। কখন কোন জল কোন দিকে গড়িয়ে যাবে কেউ বলতে পারে না। আর এটা যে শুধু কথার কথা নয় তার প্রমাণ রয়েছে গুচ্ছ গুচ্ছ।

পশ্চিমবঙ্গ বিশেষত হুগলি জেলার রাজনীতিতে গাড়ি কারখানা ইস্যু হয়েছে বারবার। কখনও সে গাড়ির ব্র্যান্ড বিড়লাদের অ্যাম্বাস্যাডর আবার কখনও টাটাদের ন্যানো। কখনও শ্রমিক বিক্ষোভে উত্তাল হয়েছে হিন্দমোটর কারখানা আর সিঙ্গুরের নাম তো জানে সিঙ্গাপুর থেকে সিডনি। হিন্দমোটরের শেডে এখন জংলা গাছ আর ন্যানোর জমিতে ‘সরষে ফুল।’

দুটি অতি পরিচিত কারখানার দূরত্ব অন্তত ৩০ কিলোমিটার। কিন্তু এ বারের পঞ্চায়েত নির্বাচন মিলিয়ে দিতে চলেছে অ্যাম্বাস্যাডর এবং ন্যানোকে। সিঙ্গুরের ন্যানোর মাটিতেই এ বার হাজির দুধ সাদা অ্যাম্বাস্যাডর। চালকের নাম মনোরঞ্জন মালিক।

সিঙ্গুর আন্দোলনের ‘শহীদ’ তাপসী মালিকের বাবা মনোরঞ্জন এ বার নির্দল প্রার্থী। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি ‘অগাধ আস্থা’ রেখেই ভোটের ময়দানে তাপসীর বাবা। তাঁর অভিযোগ, তাঁর মেয়ের খুনি সিপিএম নেতা দেবু মালিকের ভাইপোকেই প্রার্থী করেছে তৃণমূল। এবং এর জন্য তিনি সরাসরি দায়ী করেছেন প্রাক্তন এক মন্ত্রীকে। সিঙ্গুরের চার নম্বর জেলা পরিষদের আসনে নির্দল প্রার্থী মনোরঞ্জন। জেলার শীর্ষ তৃণমূল নেতারা বারবার চেষ্টা করেও তাঁকে প্রত্যাহার করাতে পারেননি। অনেকের মতে মাস্টারমশাইয়ের (রবীন্দ্রনাথ ভট্টাচার্য) প্রশ্রয়েই ভোটের লড়াইয়ে নেমেছেন তিনি। তাঁর প্রতীক অ্যাম্বাস্যাডর গাড়ী।

ন্যানোর মাটিতে জিতবে কি অ্যাম্বাস্যাডর? নাকি জোড়াফুলের দাপটে ন্যানোর মতো অ্যাম্বাস্যাডরকেও সিঙ্গুর ছাড়তে হবে? এর জনয অপেক্ষা করতে হবে ১৭ মে পর্যন্ত।

 

You might also like