Latest News

Siliguri: শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে দাপাচ্ছে শিলার চার ছানা! নামকরণ হবে শিগগিরই

দ্য ওয়াল ব্যুরো: শিলিগুড়ির (Siliguri) বেঙ্গল সাফারির বিশেষ এনক্লোজারে গত মার্চ মাসেই পাঁচ-পাঁচটি শাবকের জন্ম দিয়েছে রয়্যাল বেঙ্গল টাইগার শিলা (Royal Bengal Tiger)। একটি মারা গেলেও বহাল তবিয়তে রয়েছে বাকি চার বাঘের ছানা। দিনরাত তাদের দৌড়ঝাঁপে মুখর শিলিগুড়ির বেঙ্গল সাফারি। সেখানে শিলার সন্তানের মোট সংখ্যা এখন ১০।

মার্চে শিলার যে চার শাবক জন্মেছে তাদের এখনও নামকরণ করা হয়নি। এর আগেই এই বাঘের অন্যান্য ছানাদের নাম দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং (Siliguri)। নতুন চার সদস্যের নামকরণও সেভাবেই হবে কিনা তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

আরও পড়ুন: রাস্তার মাঝেই বড় গর্ত! বন্ধ তারাতলা উড়ালপুলের এক লেনের যান চলাচল

বেঙ্গল সাফারি কর্তৃপক্ষ জানিয়েছে শিলার একরত্তি শাবকদের লিঙ্গ কী তা এখনও জানা যায়নি। জন্মের তিন মাস পরেই জানা যায় বাঘের ছানা স্ত্রী না পুরুষ। এক্ষেত্রে তাই অপেক্ষা করতে হবে আরও মাসখানেক। তারপর লিঙ্গ অনুযায়ী নাম স্থির করতে হবে।

জন্মের পর থেকে মাতৃদুগ্ধই খাচ্ছে শিলার শাবকরা। ছ’মাস এটাই তাদের খাদ্য। এই সময়ের মধ্যে তাদের বাইরে দর্শকদের সামনে আনা হবে না। আপাতত বেঙ্গল সাফারির কর্মীদের যত্নেই বেড়ে উঠছে এই বাঘের ছানারা। ভবিষ্যতে যথেষ্ট বড় হয়ে গেলে তাদের দর্শকদের সামনে আনা হবে।

শিলা নামের এই রয়্যাল বেঙ্গল টাইগারটির দশটি শাবকের মধ্যে একটির রং সাদা। তাকে নিয়েও কৌতূহলের শেষ নেই। সবমিলিয়ে বেঙ্গল সাফারির বিশেষ এনক্লোজারে শিলার সংসার জমে উঠেছে।

You might also like