Latest News

কার্গিল যুদ্ধে লড়তে চেয়েছিলেন শোয়েব, ফিরিয়েছিলেন কোটি টাকার প্রস্তাব

দ্য ওয়াল ব্যুরো: ঐতিহাসিক কার্গিল জয়ের (Kargil War) ২৩ বছর পূর্ণের দিনে সামনে এল এক অজানা তথ্য। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধ হয়েছিল, আজ ২৬ জুলাই ভারত বিজয় পতাকা ওড়ায়। এই যুদ্ধের প্রভাবে ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্কের আরও অবনতি হয়েছে।

কার্গিল যুদ্ধে পাকিস্তানের পরাজয়ের দিনে শোয়েব আখতারের (Shoaib Akhtar) একটি সাক্ষাৎকার সামনে এসেছে। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস কার্গিল যুদ্ধে পাকিস্তানের হয়ে সমরক্ষেত্রে হাজির থাকতে চেয়েছিলেন। তিনি সেই কারণে কাউন্টি ক্রিকেট থেকে ১ কোটি টাকার প্রস্তাব ফিরিয়েছিলেন।

ধোনিকে নোটিস আম্রপালি মামলায়! স্থগিত রাখা হচ্ছে মাহির আবেদন

১৯৯৯ সালের মে মাসে যুদ্ধ শুরু হয় ওয়াঘা বর্ডারে। ভারত ও পাকিস্তানের বহু সেনা ওই যুদ্ধে প্রাণ হারান। সেই যুদ্ধের আড়াই দশক পরে শোয়েব এক সাক্ষাৎকারে বলেছেন, আমি ওই যুদ্ধে দেশের হয়ে লড়তে চেয়েছিলাম।

পাকিস্তানের নামী টিভি চ্যানেল এআরওয়াই নিউজের সঙ্গে ওই সাক্ষাৎকারে জোরে বোলার বলেছেন, ‘‘আমার এই ঘটনা অনেকেই জানে না। আমি আজ বলছি, কার্গিল যুদ্ধে লড়তে চেয়েছিলাম। নটিংহ্যামশায়ার থেকে ১ কোটি ১৬ লক্ষ টাকার প্রস্তাব পেয়েছিলাম তাদের হয়ে খেলার জন্য। আমি সেইসময় যুদ্ধে নামব বলে সেই প্রস্তাব ফিরিয়ে দিই।’’

আখতার আরও বলেছেন, ‘‘আমি আমাদের প্রশাসনের সঙ্গে এই বিষয়ে কথা বলেছিলাম। জেনারেলের সঙ্গে আলোচনা হয়। উনি আমাকে প্রশ্ন করেছিলেন, তুমি যুদ্ধে গিয়ে কী করতে চাও? আমি তাঁকে বলেছিলাম, দেশের হয়ে লড়তে চাই। নয় একসঙ্গে লড়ব, না হয় একসঙ্গে মরব।’’

পরে অবশ্য আখতারকে বোঝানো হয়, তারকাদের সমরক্ষেত্রে লড়াইয়ের কোনও প্রয়োজন নেই। তাঁরা শুধু বার্তা দিলেই সেনা-জওয়ানরা উদীপ্ত হতে পারেন।

You might also like