Latest News

Shehbaz Sharif: জল্পনার অবসান, পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফই

দ্য ওয়াল ব্যুরো: একপ্রকার ঠিকই ছিল, এবার অন্তর্বর্তীকালীন পাক প্রধানমন্ত্রী হিসেবে তাঁর নামের পাশেই সিলমোহর পড়ল। মিয়া মহম্মদ শাহবাজ শরিফ (Shehbaz Sharif)। সোমবার পাকিস্তান সংসদের নিম্নকক্ষ, ন্যাশনাল অ্যাসেম্বলি তাঁকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়।

এদিনের প্রধানমন্ত্রী নির্বাচনে শাহবাজ শরিফ তাঁর নিজের দল মুসলিম লিগ-নওয়াজের সমর্থন পেয়েছেন। শুধু তাই নয়, পাকিস্তান পিপিলস পার্টি, মুত্তাহিদা মজলিস-ই-আমল সহ বেশ কয়েকটি রাজনৈতিক দলের সাংসদদের সমর্থন পান। যদিও ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ শাহ মহম্মদ কুরেশির নাম প্রধানমন্ত্রী হিসেবে দাখিল করেছিল। কিন্তু এই নির্বাচন শুরু হওয়ার কিছুক্ষণ আগেই সংসদ বয়কট করে তেহরিক-ই-ইনসাফ দলের সাংসদরা, শাহবাজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার পথ সুদৃঢ় হয়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পান তিন।

শনিবার সংসদ ভবনে মাঝ রাতের নাটক শেষে গদি হারান ইমরান খান। ইমরানের বিপক্ষে গিয়েছিল ১৭৪টি ভোট। ফলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরানের অপসারণ ঘটে। এবার সেই গদিতে কে বসবেন সেই নিয়ে জল্পনা ছিল। তবে সবার উপরে ছিল শাহবাজ শরিফের নাম।

কে তিনি? (Shehbaz Sharif)

শাহবাজ শরিফ আসলে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। তাঁর নিজের ভাই এই শাহবাজ পাক পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদও সামলেছেন তিন তিন বার। নওয়াজ শরিফের পর পাকিস্তানের মুসলিম লিগের প্রধান হন শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রী হিসেবে আগেও তাঁর নাম শোনা গিয়েছিল। যখন নওয়াজ শরিফ গদিচ্যুত হন তখন তাঁকে প্রধানমন্ত্রী করার দাবি ওঠে। কিন্তু বাস্তবে তা হয়নি। তবে এবার প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তানের শাসনকার্য পরিচালনা করা গুরু দায়িত্ব উঠল তাঁর কাঁধেই।

সরকার পড়ে যাওয়ার প্রতিবাদে সমাবেশ, ইমরান বললেন কখনও এত ভিড় দেখিনি

You might also like