Latest News

ভয়াবহ ডিনামাইট বিস্ফোরণে মৃত অন্তত আট, তীব্র কম্পনে তছনছ কর্নাটকের শিবমোগা

দ্য ওয়াল ব্যুরো: রাতের বেলা ভয়ংকর বিস্ফোরণে তছনছ হয়ে গেল কর্নাটকের শিবমোগা এলাকা। বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়। সংখ্যাটা ঠিক কত, এখনও জানাতে পারেনি পুলিশ, তবে আট জনের কম নয়। যদিও ঠিক কী কারণে এ বিস্ফোরণ ঘটল, তা প্রথমে বোঝাই যায়নি।। অনেকেই ভেবেছিলেন সুতীব্র ভূমিকম্পে হঠাত করে কেঁপে উঠেছে এলাকা, কিন্তু পরে স্পষ্ট হয়, একের পর এক তীব্র বিস্ফোরণই এই কম্পনের কারণ। জানা যায়, হোনাসুদি গ্রামের কাছে রেললাইনের ধারে যে পাথর ভাঙার কাজ চলছিল, সেখানে ডিনামাইট বিস্ফোরণ ঘটেছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ, বম্ব স্কোয়াড, ব়্যাফ, এনডিআরএফ। চলছে উদ্ধারকাজ ও তল্লাশি। গোটা এলাকা সিল করে রাখা হয়েছে।

রাত তখন সাড়ে দশটা। রাতের খাওয়াদাওয়া সারছেন শিবমোগা এলাকার বেশিরভাগ মানুষ। অনেকে আবার খাওয়া শেষ করে শুতে যাওয়ার তোড়জোড় করছেন, কেউ বা শুয়েও পড়েছেন। আচমকা কানফাটানো শব্দ। কিছু বুঝে ওঠার আগেই দুলে উঠল বাড়ি-ঘর। আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন বাসিন্দারা। ঝনঝন করে ভাঙতে থাকে বাড়িঘরের জানলা। ফাটল হয়ে যায় রাস্তায়। ১৫-২০ কিলোমিটার এলাকা জুড়ে রীতিমতো তাণ্ডব চলে কিছুক্ষণ। শিবমোগার পাশের জেলা চিকমাগালুরের বাসিন্দারাও কম্পন বুঝতে পারেন।

কর্নাটক পুলিশের এডিজি প্রতাপ রেড্ডি প্রথমে জানান, আবালাগিরি গ্রামের হোনাসুদির কোনও পাথর খাদানে বিস্ফোরণ হয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, শিবমোগা সংলগ্ন এলাকায় একটি ক্ষতিগ্রস্ত ট্রাক উদ্ধার হয়েছে। সেই ট্রাকেই কোনও বিস্ফোরক ছিল কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে। মোট কত জন মারা গেছেন তা এখনও নিশ্চিত নয়। বিস্ফোরণস্থলে পুলিশ এখনও ঢুকতেই পারেনি। এলাকাবাসীদের দ্রুত সরিয়ে ফেলা হয়েছে রাতভর।

পরে নিশ্চিত করে পুলিশ জানায়, হোনাসুদির রেললাইনে যে কাজ হচ্ছিল, সেখানেই ফেটেছে জমা করে রাখা ডিনামাইট। আরও বিস্ফোরণ হতে পারে এলাকায়, সেই আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না পুলিশ।

You might also like