Latest News

Sensex : রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার বাড়াতেই সেনসেক্স পড়ল ১৩০০ পয়েন্টের বেশি

দ্য ওয়াল ব্যুরো : বুধবার দুপুরে আচমকাই সাংবাদিক বৈঠক করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানান, রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে। এরপরে সেনসেক্স (Sensex) নামতে থাকে। ওই সূচক (Sensex) ১৩০৭ পয়েন্ট বা ২.২৯ শতাংশ নেমে ৫৫,৬৬৯-এর ঘরে স্থির হয়। অপর শেয়ার সূচক নিফটি ৩৯২ পয়েন্ট বা ২.২৯ শতাংশ নেমে স্থির হয় ১৬,৬৭৮-এর ঘরে।

রিজার্ভ ব্যাঙ্ক যে সুদে অন্যান্য বাণিজ্যিক ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকে বলে রেপো রেট। ২০২০ সালের মে মাসের পর থেকে রেপো রেট বাড়ানো হয়নি। কিন্তু এবার মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে কেন্দ্রীয় ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, মুদ্রাস্ফীতির (Sensex) পাশাপাশি অপরিশোধিত তেলের দাম বেড়েছে। ভূ-রাজনৈতিক ক্ষেত্রে সৃষ্টি হয়েছে উত্তেজনা। বিশ্ব জুড়ে খাদ্যশস্যের (Sensex) সরবরাহ ব্যাহত হচ্ছে। সেজন্যই বাড়াতে হয়েছে সুদের হার। এদিন আমেরিকার ফেডারেল রেটও ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পাবে বলে পর্যবেক্ষকদের ধারণা।

ভারতের বাজারে বুধবার নিফটির মিড ক্যাপ শেয়ারের দাম কমেছে ২.১২ শতাংশ। স্মল ক্যাপ শেয়ারের দাম কমেছে ২.৩৫ শতাংশ। নিফটি কনজিউমার ডিউরেবল ইনডেক্স পড়েছে ৩.৬২ শতাংশ, নিফটি মেটালের দর পড়েছে ৩.২১ শতাংশ এবং নিফটি ফিনান্সিয়াল সার্ভিসের দাম পড়েছে ২.৬১ শতাংশ। নিফটির অন্তর্গত অন্যান্য শেয়ারের মধ্যে আদানি পোর্ট, হিন্দালকো, টাইটান এবং বাজাজ ফিনান্সের দাম এদিন যথেষ্ট পড়েছে।

সেনসেক্সের অন্তর্গত ৩০ টি সংস্থার মধ্যে বাজাজ ফিনসার্ভ, টাইটান, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এশিয়ান পেন্টস, মারুতি, ডক্টর রেড্ডিস এবং অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারের দাম পড়েছে। অন্যদিকে যে শেয়ারগুলির দাম বেড়েছে, তাদের মধ্যে আছে পাওয়ারগ্রিড, এনটিপিসি এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক।

আরও পড়ুন : Reserve Bank : দু’বছর বাদে সুদের হার বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, দিতে হবে বাড়তি ইএমআই

You might also like