Latest News

School Workshop: আলপনা আঁকার শিক্ষা, অভিনব উদ্যোগ শহরের স্কুলে

দ্য ওয়াল ব্যুরো:‌ পড়ুয়ারা যখন ক্লাসে, তখন অভিভাবকদের রোজকার একঘেয়েমি থেকে একটু বৈচিত্রের স্বাদ দিতে অভিনব কর্মশালার আয়োজন করল সংস্কৃত কলেজিয়েট স্কুল।

ঘরবন্দি দীর্ঘ সময়ের পর স্কুলে ফিরছে পড়ুয়ারা। ফের চেনা ছবি ফিরেছে। স্কুলের বাইরে বাচ্চাদের অপেক্ষায় থাকছেন অভিভাবকরা। এতদিন তাঁরা বাচ্চাদের নিয়ে উদ্বেগে ছিলেন। এখন সেই উদ্বেগ কেটেছে। অন্য অভিভাবকদের সঙ্গে গল্প–গুজব বা স্মার্টফোনে ব্যস্ত থাকছেন তাঁরা।

Image - School Workshop: আলপনা আঁকার শিক্ষা, অভিনব উদ্যোগ শহরের স্কুলে

৮ এবং ৯ মার্চ উত্তর কলকাতার সংস্কৃত কলেজিয়েট স্কুলে সম্প্রতি অনুষ্ঠিত ওই কর্মশালায় ‘‌কার্টিজ পেপারে’‌ আলপনার প্যাটার্ন আঁকার কর্মশালা হয়। রঙ ও আঁকার অন্য সামগ্রী স্কুলের তরফেই দেওয়া হয়। ওই স্কুল এবং পাশের হেয়ার স্কুলের দুই আর্টের শিক্ষক বিষয়টির তত্ত্বাবধানে ছিলেন। অংশ নিয়েছিলেন প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের অভিভাবকরা। সংস্কৃত কলেজিয়েট স্কুলের নিচতলায় একটি হলে হয় ওই কর্মশালা।

গত দু বছরে মহামারী চলাকালীন প্রায় সারাদিন ওই অভিভাবকরা বাড়িতে বাচ্চা সামলেছেন। বিভিন্ন উদ্বেগের মধ্যে দিন কেটেছে তাঁদের। সেই উদ্বেগ কাটাতেই এধরনের কর্মশালার আয়োজন করা হয়েছে বলে শিক্ষকরা জানিয়েছেন। সংস্কৃত কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক দেবব্রত মুখার্জী সংবাদমাধ্যমকে জানিয়েছেন,গত দুই বছর ধরে অভিভাবকরা নিজেদের জন্য কিছু করতে পারেননি। নিজেরাও কিছু শিখতে পারেননি। তাঁদের একটু চাপমুক্ত রাখতেই ওই কর্মশালা।

কাটোয়ায় বন্ধ ঘরেই পড়ে বাবা-মা-মেয়ের নিথর দেহ! আঁতকে উঠলেন পড়শিরা

You might also like