Latest News

অফলাইনে কখনও ক্লাসই করেনি প্রথম, দ্বিতীয় শ্রেণীর অধিকাংশ পড়ুয়া, বলছে সমীক্ষা

দ্য ওয়াল ব্যুরোঃ কোভিড সংক্রমণের জেরে বিগত কুড়ি মাস ধরে বন্ধ ছিল স্কুল (School) কলেজের দরজা। মুখ্যমন্ত্রী নির্দেশে ১৬ নভেম্বর থেকে স্কুল খুলেছে। কিন্তু তা সবার জন্য নয়। কেবল নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারাই স্কুলে যেতে শুরু করেছে। বাকিদের ক্লাস এখনও চলছে অনলাইনেই।

বিধানসভায় ফিরহাদ, মলয়দের ঘরে দিলীপ, শুভেন্দুর ‘তোয়ালে সৌজন্য’

এই পরিস্থিতিতে স্কুলে স্কুলে নতুন তথ্য সামনে আসছে। প্রথম শ্রেণীতে এবছর যারা স্কুলে ভর্তি হয়েছে, তাঁরা কখনও স্কুলেই যায়নি। বাড়ি থেকেই অফলাইনে ক্লাস করছে তারা। চলছে পড়াশোনা। এমনকি আগের বছরে নতুন স্কুলে ভর্তি হওয়া পড়ুয়া, যারা এবছর দ্বিতীয় শ্রেণীতে উঠেছে, তারাও কিন্তু অধিকাংশই কেউ স্কুলে যায়নি।

অফলাইন ক্লাস কাকে বলে, স্কুলে ক্লাসরুমে শিক্ষক শিক্ষিকার সামনে বসে পড়াশোনার অভিজ্ঞতা ঠিক কেমন, এখনও তার আন্দাজ নেই এই সমস্ত কচিকাঁচাদের কাছে। অ্যানুয়াল স্টেটাস অফ এডুকেশনের রিপোর্ট বলছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর প্রতি তিনজনের মধ্যে একজন পড়ুয়া অফলাইন ক্লাস কখনও করেনি।

সরকারি স্কুলের এই দুই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে ৩৬.৮ শতাংশ প্রাক-প্রাথমিক ক্লাস করেনি কখনও। বেসরকারি স্কুলে এই পরিসংখ্যান ৩৩.৬ শতাংশ।

স্কুলে অনলাইন ক্লাস চলছে ছোটদের। কিন্তু সেই ক্লাসও করতে পারছে ক’জন? অনেকেই প্রযুক্তির সঙ্গে স্বচ্ছন্দ নয়। তাই স্কুলে ভর্তি হয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা শুরুই করা হয়নি এখনও অনেকের। এই সমস্ত পরিসংখ্যান চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like